নিষেধাজ্ঞাহীন জাহাজে সরঞ্জাম পাঠাতে মস্কোকে ঢাকার আহ্বান

মার্কিন নিষেধাজ্ঞা নেই এমন জাহাজে রূপপুর পারমাণবিক প্রকল্পের সরঞ্জাম পাঠাতে মস্কোকে আহ্বান জানিয়েছে ঢাকা।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, এটা আশ্চর্যজনক যে রাশিয়া নাম পরিবর্তন করে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম পরিবহনের জন্য মার্কিন স্যাংশন থাকা একটি জাহাজ পাঠিয়েছে। আমরা এটা আশা করি না। আমরা আশা করি, স্যাংশন নেই এমন জাহাজ পাঠাবে রাশিয়া।

আজ রবিবার (২২ জানুয়ারি) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে গণমাধ্যমকে তিনি বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সর্ম্পক অনেক ভালো। রাশিয়া জেনে-বুঝে মার্কিন নিষেধাজ্ঞা থাকা জাহাজে রূপপুরের সরঞ্জাম পাঠানোয় বাংলাদেশ বিস্মিত।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়নে কীভাবে আরও ভালো সমন্বয় করা যায় সে বিষয়ে মস্কোর সঙ্গে কাজ করছে ঢাকা।

উল্লেখ্য, রাশিয়ান পতাকাবাহী ইউআরএসএ মেজরের নাম পরিবর্তন করে স্পার্টা রাখা হয়েছিল। মার্কিন দূতাবাস আপত্তি জানিয়েছিল যে, এই জাহাজে মার্কিন যুক্তরাষ্ট্রের স্যাংশন রয়েছে এবং বাংলাদেশে এই জাহাজ থেকে উপকরণ নামানো হলে ঢাকাকে জরিমানার মুখে পরতে হতে পারে। এরপর জাহাজটি পণ্য খালাসের জন্য পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরে গেলেও ভারতীয় কর্তৃপক্ষ সেটি ফিরিয়ে দেয়। ফলে, জাহাজটি পুনরায় রাশিয়ায় ফিরে যায়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //