এত টাকা কোথা থেকে দেবো, আমাদের তো গুপ্তধন নেই: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, এক টন এমওপি সারের দাম ছিলো ২১৯ কিংবা ২৫০ ডলার। সেটা এখনো ৬০০ ডলার। আমাদের মতো দেশ কীভাবে এ ব্যয় বহন করবে? এত টাকা আমরা কোথা থেকে দেবো? আমাদের তো কোনো গুপ্তধন নেই যে সে টাকা দিয়ে সার কিনে নিয়ে আসবো।

আজ রবিবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। তখন রুশ মুদ্রা রুবলের সঙ্গে টাকার বিনিময়কে সরকার গুরুত্বের সঙ্গে দেখছে বলে জানিয়েছেন তিনি।

আন্তর্জাতিক বাজারে অনেক জিনিসের দাম কমলেও বাংলাদেশে তার প্রভাব পড়েনি এমন প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, ওই রকম কমেনি। আমাদের পাঁচ ডলার যেটার দাম ছিল, সেটা পঁচিশ ডলারে আছে। তার মানে এখনো পাঁচ গুণ বেশি। 

তিনি বলেন, রুবলের সঙ্গে টাকা বিনিময় নিয়ে আলোচনা হচ্ছে। বাংলাদেশ সরকার কিছুটা উদ্যোগ নিয়েছে। চীনের সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছে। সরকার এটিকে গুরুত্ব দিয়ে দেখছে।

মন্ত্রী বলেন, সারা পৃথিবীতেই নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়ছে। আমরা-তো সেটা থেকে মুক্ত না। তেলের দাম যদি না কমে, যুদ্ধ যদি বন্ধ না হয়, পাঁচ ডলারের এলপিজি আন্তর্জাতিক বাজারে বিক্রি হচ্ছে পঁচিশ ডলারে। এটা ৬০ ডলারেও উঠেছিল। পশ্চিমা দেশগুলো রাশিয়ার কাছ থেকে তেল-গ্যাস না কিনে মধ্যপ্রাচ্য থেকে কিনছে। সেখান থেকে নিয়ে তারা জমিয়ে রাখছে। কাজেই এ নিষেধাজ্ঞা কেবল রাশিয়ার বিরুদ্ধেই না, আমাদের বিরুদ্ধেও।

তিনি বলেন, সব দেশের ওপর এর প্রভাব পড়ছে। তারা মানবাধিকার লঙ্ঘনের কথা বলে। কিন্তু নিষেধাজ্ঞাও আমাদের ক্ষতি করছে। মানবজাতির শান্তির জন্য যুদ্ধ বন্ধ হওয়া উচিত। সঙ্গে নিষেধাজ্ঞা উঠে যাওয়া উচিত, যাতে পৃথিবীর অর্থনীতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। কম আয়ের, সীমিত আয়ের মানুষদের অনেক কষ্ট হচ্ছে। ক্রমান্বয়ে জ্বালানির কারণে জিনিসপত্রের দাম অস্বাভাবিক হারে বাড়ছে।

উপনির্বাচনে কম ভোট পড়া নিয়ে জানতে চাইলে তিনি বলেন, সাধারণ নির্বাচন যখন হবে, তখন ব্যাপক ভোট কাস্ট হবে। এ নিয়ে উদ্বেগের কিছু নেই।  

আওয়ামী লীগ চোরাগলির পথে কোনোদিন ক্ষমতায় আসে না জানিয়ে ড. আব্দুর রাজ্জাক বলেন, আওয়ামী লীগ কোনোদিন কোনো সামরিক বাহিনী, লালকুটি, নীলকুটিতে কোনো ষড়যন্ত্র করে ক্ষমতায় আসেনি। জনগণের ভোটেই ক্ষমতায় এসেছে। জনগণই আমাদের শক্তি। তাদের নিয়েই আন্দোলন মোকাবিলা করেছি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //