সড়ক অতিদ্রুত নষ্ট হওয়ায় ক্ষোভ ঝাড়লেন কাদের

সড়ক অতিদ্রুত নষ্ট হয়ে যাওয়ায় ক্ষোভ ঝাড়লেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, ফোরলেন দুই বছর পরে সংস্কার করতে হচ্ছে, এই ফোর লেন করে লাভ কী? যারা কাজ করছেন তারা ভালো ঠিকাদার, সুনাম আছে; কিন্তু সড়ক ফোর লেন করবো, একবছর- দুই বছরের মধ্যে সড়ক নষ্ট হবে এটা তো হবে না।

আজ বুধবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর সোনারগাঁও হোটেলে সড়ক ও জনপথ অধিদপ্তরের সঙ্গে দুই ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন ওবায়দুল কাদের।

ঢাকা-সিলেট মহাসড়ক ছয় লেনে উন্নীতকরণে দুই লটের চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তির আওতাধীন লট দুটির বাস্তবায়নের সময়কাল ৪ বছর এবং সড়ক ব্যবস্থাপনার সময়কাল ৬ বছর।

এ প্যাকেজের আওতায় ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল-বিশ্বরোড, শাহবাজপুর, রামপুর ও বীরপাশা এবং হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলাধীন আন্দিউরা ও বেজুরায় বিপজ্জনক বাঁক সরলীকরণের মাধ্যমে নিরাপদ সড়ক নিশ্চিত হবে। একইসঙ্গে ব্রাহ্মণবাড়িয়া জেলার চান্দুরা বাজার অংশে ওভারপাস নির্মাণের মাধ্যমে যানজট নিরসন হবে।

অনুষ্ঠানে সেতুমন্ত্রী বলেন, আমাদের কাজের মতো কাজ করতে হবে। কোয়ালিটির বিষয়ে প্রথমে নজর দিতে হবে। আমাদের রাস্তুাগুলোকে রক্ষা করতে হবে। ২৮টি লোড কন্ট্রোল স্টেশন হওয়ার কথা। কিন্তু এটা কবে হবে কেউ জানে না। আমরা রাস্তাগুলোকে রক্ষা করতে পারছি না। কিছুদিন পরে রাস্তা নষ্ট হচ্ছে। রাস্তা রক্ষা করতে যা দরকার তা করতে হবে। ২৮টি এক্সেল লোড কন্ট্রোল স্টেশন স্থাপন করতে হবে।

মন্ত্রী বলেন, ঢাকা-সিলেট ফোর লেন সড়কে প্রায় ১৭ হাজার কোটি টাকা ব্যয় হবে। এর মধ্যে এডিবি ঋণ দিচ্ছে ১৩ হাজার ২০০ কোটি টাকা। এডিবি ও সরকার মিলে কাজটা করছি। ভালো ঠিকাদার এই কাজ পেয়েছে, সময়মতো শেষ করবে বলে আশা করি।

তিনি বলেন, সওজের প্রধান প্রকৌশলী আসলে তাকে প্রথমে বলি আপনার প্রধান কাজ সড়ক রক্ষা করতে হবে। এক্সেল লোড কন্ট্রোল মেশিন স্থাপন করতে হবে। নবীনগর-চন্দ্রার কী অবস্থা? একেবারে বেহাল অবস্থা। আমি যা দেখছি তাই বলছি। এসব নিয়ে দরকার হয় সেমিনার করেন। আমরা যদি স্মার্ট বাংলাদেশ গড়তে চাই তবে স্মার্ট রাস্তা দরকার। নতুন সড়ক দরকার নাই, বিদ্যমান সড়ক স্মার্ট করতে হবে। চলমান প্রকল্পগুলো শেষ করবো কোয়ালিটি বজায় রেখে। এই মুহূর্তে সড়কের নতুন প্রকল্প দরকার নেই।

অনুষ্ঠানে বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, দেশ আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে। মেট্রোরেল, পাতালরেল, বঙ্গবন্ধু টানেলের সঙ্গে সিলেট মহাসড়কও যুক্ত হলো। এর মাধ্যমে সিলেটের রাস্তাও আন্তর্জাতিক মানে উন্নীত হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, সাসেক প্রকল্পের প্রকল্প পরিচালক এ কে এম ফজলুল করিম, প্রাণ-আরএফএলের এমডি আহসান খান চৌধুরী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //