সেনাবাহিনীর নেতৃত্বে তুরস্কের পথে ৬০ সাহায্যকারী

ভয়াবহ ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্কে উদ্ধার ও ত্রাণকাজে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ৬০ সদস্যের একটি ‘সম্মিলিত সাহায্যকারী দল’। এই দলে ফায়ার সার্ভিসের ১২ সদস্যের পাশাপাশি সেনাবাহিনীর ২৪ জন এবং ১০ জন চিকিৎসক রয়েছেন।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন জানান, বুধবার রাত ১০ টায় বাংলাদেশের একটি উড়োজাহাজে করে তুরস্কের উদ্দেশ্যে হয়েছে উদ্ধারকারী দলটি। এর নেতৃত্বে রয়েছেন সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল মো. রুহুল আমিন।

আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরর (আইএসপিআর) জানিয়েছে, বাংলাদেশি উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী জরুরি ত্রাণ এবং চিকিৎসা সামগ্রী বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান দিয়ে তুরস্কে পাঠানোর জন্য ঢাকা-আঙ্কারা-ঢাকা রুটে একটি বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে।

এই সি-১৩০জে পরিবহন বিমানটি বাংলাদেশ থেকে বুধবার রাতে তুরস্কের উদ্দেশে যাত্রা করে। তুরস্কে ত্রাণসামগ্রী পৌঁছানোর পর বিমানটি পুনরায় ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করবে।

উদ্ধারকারী দলটি ভূমিকম্প পরবর্তী সাহায্যের জন্য তুরস্কের জনগণের মাঝে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম এবং মেডিক্যাল সহায়তা প্রদান করবে।

প্রসঙ্গত, গত সোমবার (৬ ফেব্রুয়ারি) তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে গাজীন্তেপ প্রদেশে বড় ধরনের ভূমিকম্প আঘাত হানে এবং এতে অনেক নিহত ও আহত এবং প্রচুর ঘরবাড়ি ধ্বংস হয়েছে।

ভূমিকম্পের ফলে সৃষ্ট খাদ্য ও পানি সংকট, বাসস্থান সংকট ও জরুরি চিকিৎসা সেবার অভাবে ওইসব স্থানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //