সরকারি হাসপাতালে প্রাইভেট চেম্বার নিয়ে তুমুল বিতর্ক

সম্প্রতি সরকারের পক্ষ থেকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়, সরকারি হাসপাতালের চিকিৎসকরা বিকেলে হাসপাতালেই প্রাইভেট চেম্বারের মতো ব্যক্তিগতভাবে রোগীকে সেবা দিতে পারবেন। এরপর এ নিয়ে তুমুল বিতর্কে সৃষ্টি হয়েছে। সুশীল সমাজ ও জনসাধারণের পক্ষ থেকে অভিযোগ তোলা হয়, চিকিৎসকদের রাজনৈতিক কারণে এ সুবিধা প্রদান করা হয়েছে। এবার এ বিষয়ে খোদ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মুখ খুলেছেন। 

তিনি বলেন, কোনো রাজনৈতিক উদ্দেশ্যে নয়, জনগণকে স্বল্প খরচে উন্নত সেবা দিতে সরকারি হাসপাতালে বিকেলবেলার স্বাস্থ্যসেবা কার্যক্রম চালু করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জনসেবামূলক এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

আজ শুক্রবার (৩১ মার্চ) সকালে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি, ডিপ্লোমা ইন মিডওয়াইফারি ও বিএসসি ইন নার্সিং কোর্সের ২৭তম কম্প্রিহেনসিভ (লাইসেন্সিং) পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘সরকারি হাসপাতালগুলোতে দুপুর ২টার পর আর বিশেষজ্ঞ ডাক্তার থাকে না। তারা বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে রোগী দেখে। আমরা চেয়েছি যে ডাক্তাররা প্রাইভেট ক্লিনিকে না গিয়ে সরকারি হাসপাতালেই যেন বিকেলবেলায় প্রাইভেট চেম্বারে রোগী দেখতে পারেন। এখানে বাইরে যে ফি নেন ডাক্তাররা, আর এখানে তার এক-তৃতীয়াংশ অর্থ নেবেন। তাছাড়া হাসপাতালে যেসব রোগী ভর্তি থাকেন, তাদেরও অনেক সময় বিশেষজ্ঞ ডাক্তারের চিকিৎসার প্রয়োজন পড়ে। আমাদের এ সিদ্ধান্তের ফলে সরকারি হাসপাতালগুলোতে বিকেলেও বিশেষজ্ঞ ডাক্তার থাকবে। এতে সেবার মান আরও উন্নত হবে।’

এ সিদ্ধান্তে ডাক্তার, নার্স ও রোগী সবাই খুশি বলে দাবি করেন স্বাস্থ্যমন্ত্রী। এ সময় সরকারি সিদ্ধান্ত নিয়ে বিরোধী দলের সমালোচনাকে অহেতুক বলে মন্তব্য করেন জাহিদ মালেক। তিনি বলেন, ‘বিরোধী দল সমালোচনা করবেই। কিন্তু আমাদের লক্ষ্য হলো জনগণের কল্যাণ করা। করোনা টিকা নিয়েও তারা বিভ্রান্তি ছড়িয়েছে। আবার তারাই আগে টিকা নিয়েছে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //