ঘূর্ণিঝড়ের আগেই ধান কাটার নির্দেশ

ঘূর্ণিঝড় ‘মোখা’র আঘাতে সম্ভাব্যি ক্ষয়ক্ষতি এড়াতে কৃষকদের ৮০ শতাংশ পাকা ধান কাটার নির্দেশ দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই)। পাশাপাশি গাছ থেকে পরিপক্ক আম ও অন্যান্য ফসল সংগ্রহেরও পরামর্শ দেওয়া হয়েছে। আজ বুধবার (১০ মে) কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। 

এতে বলা হয়েছে, আগামী ১২ অথবা ১৩ মে বাংলাদেশের  উপকূলীয় অঞ্চলে হাঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘মোখা’। এর ফলে উপকূলের নিচু এলাকা স্বাভাবিকের চেয়ে বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এছাড়া বিরূপ আবহাওয়ায় নষ্ট হতে পারে মাঠের ফসল। এজন্য ফসলের ক্ষতি এড়াতে পাকা ধান, আম ও অন্যান্য ফসল দ্রুত সংগ্রহ করার পরামর্শ দিয়েছে কৃষি মন্ত্রণালয়।

কৃষি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. কামরুল ইসলাম জানান, হাওরে শতভাগ ধান কাটা সম্পন্ন হয়েছে। সারা দেশে ৬০ ভাগ বোরো ধান কাটা শেষ হয়েছে। এ পরিস্থিতিতে ঘূর্ণিঝড়ের শঙ্কা তৈরি হওয়ায় সতর্কতামূলক পরামর্শ দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

তিনি আরও জানান, ফসলের সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালকদের মাধ্যমে কিছু নির্দেশনা ইতোমধ্যে মাঠ পর্যায়ে পাঠিয়েছে সরেজমিন উইং।

নির্দেশনা অনুসারে, ৮০ শতাংশ পাকা ধান, পরিপক্ব আম ও অন্যান্য সংগ্রহ উপযোগী ফসল দ্রুত সংগ্রহ করার জন্য কৃষকদের বলা হয়েছে।

এতে কৃষকেরা যাতে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে পারেন সে জন্য গণপ্রচারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষি কর্মকর্তাদের তাদের নিজ নিজ কর্মস্থলে সার্বক্ষণিক প্রয়োজনীয় পরামর্শ প্রদান এবং বাংলাদেশ কৃষি আবহাওয়া তথ্য সেবা (বামিস) পোর্টাল অনুসরণ করে আবহাওয়া পরিস্থিতি সম্পর্কে আপডেট নিতে বলা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //