রোহিঙ্গারা সন্ত্রাসে জড়ালে বড় বিনিয়োগ ভেস্তে যাবে: পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা মিয়ানমারে ফিরতে না পেরে সন্ত্রাসবাদে জড়ালে এই অঞ্চলে অনেক বড় দেশের বিনিয়োগ পরিকল্পনা ভেস্তে যাবে বলে শঙ্কা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

আজ শনিবার (২০ মে) রাজধানীর একটি হোটেলে আয়োজিত সেমিনার শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

‘রোহিঙ্গা রিপ্যাট্রিয়েশন : আ পাথওয়ে টু পিস, স্ট্যাবিলিটি অ্যান্ড হারমোনি ইন দ্য বে অব বেঙ্গল রিজিয়ন’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে ডিপ্লোম্যাটস ওয়ার্ল্ড নামে একটি প্রকাশনা সংস্থা।

ড. মোমেন বলেন, রোহিঙ্গা ইস্যু সমাধানে শুধুই মৌখিক আশ্বাস। যারা আশ্বাস দিচ্ছে বাস্তবে তারা আবার অনেকেই মিয়ানমারে বিনিয়োগ করছে। ব্যবসা-বাণিজ্য বাড়িয়ে চলেছে। রোহিঙ্গা সংকট সমাধানে সবাই আন্তরিকতা নিয়ে এগিয়ে না এলে সমস্যার সমাধান হবে না।

তিনি বলেন, রোহিঙ্গাদেরও আশা ও স্বপ্ন আছে। তাদের উন্নত জীবন ও ভবিষ্যতের জন্য অবশ্যই নিজ দেশে ফিরে যেতে হবে। নিজের দেশে ফিরতে না পেরে হতাশাগ্রস্ত হয়ে রোহিঙ্গারা সন্ত্রাসবাদে জড়ালে এ অঞ্চলের শান্তি, স্থিতিশীলতার জন্য তা বড় ঝুঁকি তৈরি করবে। ওই পরিস্থিতিতে এই অঞ্চলে অনেক বড় দেশের বিনিয়োগ পরিকল্পনা ভেস্তে যাবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারে কোন সরকার ক্ষমতায় তা গুরুত্বপূর্ণ নয়। সেখানে সামরিক শাসক থাকুক আর গণতান্ত্রিক শাসক থাকুক, তা দেখার বিষয় নয়। মূল বিষয় মিয়ানমার সরকারের সংকট সমাধানে সদিচ্ছা। রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসনের বিষয়ে বিশ্বের ১৩৪টি দেশ জাতিসংঘে বাংলাদেশকে সমর্থন দিয়েছে। তবে রোহিঙ্গাদের দেশে ফেরত নিতে মিয়ানমার এখনও আন্তরিক নয়।

রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের নিজস্ব তহবিল থেকে ১ দশমিক ৯ বিলিয়ন ডলার ভাষানচরে বিনিয়োগ করার তথ্য দিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশ এত টাকা খরচ করার মতো ধনী দেশ নয়। কর্তব্যের প্রয়োজনে এটা করেছে।

তিনি বলেন, রোহিঙ্গা সংকটের শুরু থেকেই যুক্তরাষ্ট্র উল্লেখযোগ্য পরিমাণ মানবিক সহায়তা দিয়ে আসছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র ও চীন উভয় দেশই রোহিঙ্গা ইস্যুতে সিনিয়র পর্যায়ের ফোকাল পয়েন্ট নিযুক্ত করেছে। এসব খুবই ভালো খবর। সবাই আন্তরিক হলে দ্রুতই এ সমস্যার স্থায়ী সমাধান সম্ভব।

ডিপ্লোম্যাটস প্রকাশনীর নির্বাহী উপদেষ্টা আবুল হাসান চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন ডিপ্লোম্যাটস ম্যাগাজিনের উপদেষ্টা ড. মোহাম্মদ ফারুক, নির্বাহী সম্পাদক নাজিনুর রহিম, মেজর জেনারেল (অব.) নাঈম আশফাক চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক মো. ওবায়দুল হক এবং আর্মড ফোরসেস ডিভিশনের সাবেক প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) মোহাম্মদ মাহফুজুর রহমান। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //