ঠিকাদারদের সিন্ডিকেট ভাঙতে আইন শিথিলের সুপারিশ

সড়কের কাজে সিন্ডিকেট ভাঙতে দরপত্র প্রক্রিয়ায় বেশিসংখ্যক ঠিকাদারি প্রতিষ্ঠানের অংশগ্রহণ নিশ্চিত করতে চায় সংসদীয় কমিটি। এ জন্য প্রচলিত আইন ও বিধামালা শিথিল করার সুপারিশ করা হয়েছে।

আজ শনিবার (২৭ মে) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠক শেষে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি রওশন আরা মান্নানের সভাপতিত্বে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মো. আবু জাহির, রেজওয়ান আহাম্মদ, মো. ছলিম উদ্দীন তরফদার, সেখ সালাহউদ্দিন, রাবেয়া আলীম এবং মেরিনা জাহান বৈঠকে অংশ নেন।

বৈঠক সূত্রে জানা যায়, সড়কের কাজে নির্দিষ্ট কিছু ঠিকাদারি প্রতিষ্ঠান ঘুরেফিরে কাজ পাচ্ছে। ফলে সেখানে এক ধরনের সিন্ডিকেট গড়ে উঠেছে। যা নিযে বৈঠকে বিস্তারিত আলোচনায় হয়।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, দরপত্রে অংশ নেয়ার ক্ষেত্রে কিছু আইন ও বিধি মানতে হয়। এখানে অভিজ্ঞতার বিষয় আছে। তাই চাইলেও অনেক প্রতিষ্ঠানের পক্ষে দরপত্রে অংশ নেয়ার সুযোগ হয় না।

কমিটির পক্ষ থেকে বলা হয়, যদি সব কাজে ১০ বছরের অভিজ্ঞতা চাওয়া হয় তাহলে নতুন প্রতিষ্ঠানগুলো কীভাবে কাজ পাবে? ঘুরে ফিরে একই প্রতিষ্ঠানগুলোই সব কাজ পাবে। তাই সিন্ডিকেট ভাঙতে দরপত্রে অংশ গ্রহণের জন্য আইন ও বিধি শিথিল করার সুপারিশ করা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //