২০ তারিখের পর ঈদ হলে সরকারি চাকরিজীবীদের ঐ মাসের বেতন কখন হবে

ঈদ আসলেই বোনাস নিয়ে চিন্তা। ২০ তারিখের পর ঈদ হলে ঐ মাসের বেতন ঈদের আগে হবে কি হবে না এটি নিয়ে দ্বিধাদ্বন্দ্বে থাকেন। সরকারি কর্মচারীদের মধ্যে প্রচলিত একটি ধারণা রয়েছে যে, ঈদ বা উৎসবের মাসের শেষে দিকে অর্থাৎ ২০ তারিখের পর যে কোন সময় ঈদ বা উৎসব অনুষ্ঠিত হলে সরকার তার নিজ ইচ্ছায় উক্ত মাসের বেতন মাস শেষ হওয়ার পূর্বেই পরিশোধ করতে পারে কিন্তু বিষয়টি ঠিক নয়। আসুন একটু জেনে নিই নন-গেজেটেড কর্মচারীদের বেতন কেন ঈদের আগে দেওয়া হয়।

বাংলাদেশ সরকার বাংলাদেশ ট্রেজারি রুলসের এস আর ১১৩(২) প্রদত্ত ক্ষমতাবলে এ আদেশ জারি করা হয়। পবিত্র ঈদ বা উৎসব উপলক্ষ্যে সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরত নন-গেজেটেড কর্মচারী, সামরিক বাহিনীর নন-কমিশন্ড অফিসার/কর্মচারীগণের মাসের বেতন ভাতাদি এবং অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীগণের অবসর ভাতা মাস শেষ হওয়ার পূর্বেই ২৭, ২৮ বা ২৯ তারিখে পরিশোধের নির্দেশ দিয়ে থাকে। আসুন দেখে নিই কি রয়েছে বাংলাদেশ ট্রেজারি রুলস এর এস আর ১১৩(২) ধারাতে।

বাংলাদেশ ট্রেজারি রুলস এস.আর ১১৩। (১) যদি কোন মাসের প্রথম ছয় দিন সরকারি ছুটি থাকে এবং যদি উক্ত দিনগুলিতে ব্যাংকে বেতন ও ভাতাদি পরিশোধ করা না হয়, তাহা হইলে সরকার ইচ্ছা করিলে গেজেটেড কর্মকর্তা ব্যতীত অন্যান্যদের বেতন বিল ছুটির পূর্বের শেষ কর্মদিবসে পরিশোধের জন্য নির্দেশ দিতে পারেন।

ব্যাখ্যা: সরকার কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে অন্যান্য কর্তৃপক্ষ তাহাদের নিজস্ব ও অধস্তন অফিসের ক্ষেত্রে এই ক্ষমতা প্রয়োগ করিতে পারেন। (২) বিশেষ ক্ষেত্রে সরকার এই বিধিতে নির্ধারিত যে কোন শর্ত শিথিল করিতে পারেন। ব্যাখ্যা: সরকার এই বিধির যে কোন শর্ত শিথিল করিতে পারেন। সরকারি ছুটি ছয় দিনের কম থাকার ক্ষেত্রেও সরকার বেতন ভাতাদি প্রদানের আদেশ দিতে পারেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //