৭ সেপ্টেম্বর বাংলাদেশে আসছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

রাশিয়াকে যুদ্ধ বন্ধের আহ্বান জানাবে ঢাকা

রাশিয়াকে যুদ্ধ বন্ধের আহ্বান জানাবে ঢাকা এমনটি জানালেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আজ বুধবার (৩০ আগস্ট) সন্ধ্যায় আয়োজিত এক আলোচনা সভা শেষে তিনি এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী ৭ সেপ্টেম্বর দুই দিনের সফরে ঢাকায় আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। এ ছাড়া রুশ পররাষ্ট্রমন্ত্রী তাঁর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। আলোচনায় যুদ্ধ বন্ধের আহ্বান জানাবে বাংলাদেশ।

আগামী ৭ ও ৮ সেপ্টেম্বর রুশ পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় অবস্থান করবেন। এর আগে গত মঙ্গলবার (২২ আগস্ট) সফরের বিষয়টি নিশ্চিত করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন বলেন, ৯ ও ১০ সেপ্টেম্বর ভারতের দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার আগে ঢাকা সফর করবেন লাভরভ।

বাংলাদেশের নির্বাচন সামনে রেখে পশ্চিমা দেশগুলোর সরাসরি বিরোধিতা করে নিজের অবস্থান স্পষ্ট করেছে রাশিয়া। বাংলাদেশের দিক থেকে ইতিবাচক বার্তার পর এবার জি–২০ শীর্ষ সম্মেলনের আগে মস্কো ঢাকায় লাভরভের সফরের প্রস্তাব পাঠায়।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়ানোর পর থেকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বিভিন্ন দেশ সফর করছেন। সে সময় থেকেই ঢাকার রাশিয়া দূতাবাস নিয়মিতভাবে রাজনৈতিক পর্যায়ে এ সফর নিয়ে আগ্রহ দেখিয়ে আসছে। গত বছরের নভেম্বরে ঢাকায় ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোটের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর। কিন্তু শেষ মুহূর্তে তাঁর ঢাকা সফর বাতিল করে মস্কো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //