‘রাস্তা বন্ধ করা’ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর ভিন্ন সুর

গতকাল রবিবার (২২ অক্টোবর) এক বৈঠকে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের কাছে ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির সমাবেশের দিন রাস্তা বন্ধ হওয়া নিয়ে জানতে চেয়েছেন বলে যে বক্তব্য এসেছে এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, "না, ওনারা এটা বলেননি। ২৮ তারিখে আমরা কী করবো, না করবো- ওনারা সেটা জিজ্ঞেস করেছেন।"

এ বিষয়ে প্রকাশিত সংবাদের ব্যাপারে ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, "সাংবাদিকদের প্রশ্নের জবাবে আমরা বলেছি- রাস্তাঘাট যেন বন্ধ না হয়, আমরা আপনাদের সেটা রিকোয়েস্ট করতে চাচ্ছি। ২৮ তারিখে কী করবো সেটা নিয়ে ডিসকাসশন হয়েছে। কিন্তু রাস্তাঘাট বন্ধ এগুলো নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আমি বলেছি। সাংবাদিকরা বলেছেন, রাস্তাঘাট বন্ধ করবে, আমরা বলেছি না, রাস্তাঘাট বন্ধ আমরা করতে দিচ্ছি না।"

পিটার হাসের সঙ্গে বৈঠক শেষে এ বিষয়ে তার বক্তব্যের পরে মার্কিন দূতাবাস থেকে বিবৃতি দেওয়া হয়েছে, সেটা তিনি দেখেছেন কি না, দেখে থাকলে এ বিষয়ে তার মন্তব্য কী জানতে চাইতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, "হ্যাঁ, তাদের বিবৃতি আমি দেখেছি। ওটা নিয়ে যদি কিছু বলার থাকে আমরা বলবো।"

এ বিষয়ে তিনি আরও বলেন, "আমাদের সঙ্গে যে কথা হয়েছে সাংবাদিকদের, আরও একটু বেশি লিখেছে কী-না সেটা আমরা দেখবো।"

রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে কী কী বিষয়ে আলোচনা হয়েছে, জানতে চাইলে আসাদুজ্জামান খাঁন কামাল ভয়েস অফ আমেরিকাকে বলেন, "২৮ তারিখ নিয়ে কথা হয়েছে। রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা হয়েছে। নির্বাচন নিয়ে কথা হয়েছে। এছাড়া পূজা নিয়েও কথা হয়েছে। এসব বিষয় নিয়েই মূলত কথা হয়েছে।"

রবিবার বাংলাদেশের সব সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্টে উল্লেখ করা হয় সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে সাক্ষাতে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস আগামী ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির মহাসমাবেশ ঘিরে সরকার ঢাকায় প্রবেশের সব রাস্তাঘাট বন্ধ করে দেবে কি না জানতে চেয়েছেন।

তার প্রেক্ষিতে রবিবার রাতে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্রের বাংলাদেশের সংবাদমাধ্যমে পাঠানো এক বার্তায় বলা হয়, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্র দূতাবাসের বৈঠকে ২৮ অক্টোবর বিএনপি'র সমাবেশের দিন ঢাকায় রাস্তাঘাট বন্ধের বিষয়ে আলোচনা হয়নি। রাষ্ট্রদূত পিটার হাস ওই বৈঠকে শান্তিপূর্ণ সমাবেশ এবং রাজনৈতিক প্রক্রিয়ায় হস্তক্ষেপবিহীনভাবে অংশগ্রহণের গুরুত্ব তুলে ধরেছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //