পোশাকশ্রমিকদের ন্যূনতম মজুরি: নভেম্বরেই নির্ধারণ, ডিসেম্বরে কার্যকর

পোশাকশ্রমিকদের ন্যূনতম মজুরি নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে নির্ধারণ করে ডিসেম্বর থেকে কার্যকর করা হবে বলে জানিয়ে শ্রমিকদের আন্দোলন থেকে সরে এসে কাজে যোগ দেয়ার অনুরোধ করেছেন মজুরি বোর্ডের চেয়ারম্যান লিয়াকত আলী মোল্লা।

আজ বুধবার (১ নভেম্বর) এক সভা শেষে তিনি এমনটাই জানান। ন্যূনতম মজুরি বৃদ্ধির দাবিতে গত ৯ দিন ধরে আন্দোলনে রয়েছেন পোশাকশ্রমিকরা। আন্দোলনকে কেন্দ্র করে বিভিন্ন জায়গায় ভাঙচুরের ঘটনাও ঘটেছে। এরই মধ্যে এমন ঘোষণা দিল মজুরি বোর্ড।

ন্যূনতম মজুরি নিয়ে চেয়ারম্যানের ঘোষণার সময় উপস্থিত ছিলেন, তৈরি পোশাক মালিকদের প্রতিনিধি এবং বিজিএমইএর সাবেক সভাপতি মো. সিদ্দিকুর রহমান, মকসুদ বেলাল সিদ্দিকি, শ্রমিক প্রতিনিধি সিরাজুল ইসলাম রনিসহ বোর্ডের সদস্যরা।

নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান লিয়াকত আলী মোল্লা বলেন, আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল বেতনের ক্ষেত্রে ৭টি গ্রেড থেকে পাঁচটিতে নিয়ে আসা। এখানে মালিক-শ্রমিক উভয় পক্ষই একমত হয়েছেন।

তবে নূন্যতম মজুরি নিয়ে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে আরও একটি সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় নির্ধারণ হবে নূন্যতম মজুরি। ওই দিনের সভায় বিজিএমইএ থেকে লিখিত আকারে প্রস্তাব দেওয়ার কথা বলা হয়েছে।

এর আগে বিজিএমইএ থেকে যে প্রস্তাব দেয়া হয়েছিল সেখানে শ্রমিকদের দেওয়া প্রস্তাবের সঙ্গে অনেক ব্যবধান। আশা করছি এটা কমে আসবে।

প্রসঙ্গত, ২২ অক্টোবর বোর্ডের কাছে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার ৩৯৩ টাকা করার প্রস্তাব দেয় শ্রমিকপক্ষের প্রতিনিধি। একই দিন শ্রমিকপক্ষের প্রস্তাবের বিপরীতে মালিকপক্ষের প্রতিনিধি ন্যূনতম মজুরি মাত্র দুই হাজার ৪০০ টাকা বাড়িয়ে ১০ হাজার ৪০০ টাকার প্রস্তাব দেয়। দুই পক্ষের প্রস্তাবের ওপরই আজ আলোচনা হয়। দীর্ঘ আলোচনা শেষে ন্যূনতম মজুরি নির্ধারণ করতে পারেনি কোনো পক্ষই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //