‘অনির্দিষ্টকালের’ ছুটিতে ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান ছুটিতে গেছেন। গত ২২ নভেম্বর থেকে তিনি যুক্তরাষ্ট্রের বাইরে অবস্থান করছেন। তবে এই ছুটিতে তিনি বাংলাদেশে আসেননি। তিনি অন্য একটি দেশে অবস্থান যেখানে তার সন্তান ও পরিবারের অন্য সদস্যরা রয়েছেন। 

বাংলাদেশের এই দূতের ছুটির বিষয়টি নিশ্চিত করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঢাকা ও ওয়াশিংটন সূত্র। সূত্রগুলো বলছে, নিয়ম মেনেই রাষ্ট্রদূত ছুটিতে গেছেন।  

সূত্র জানিয়েছে, গত ২২ নভেম্বর থেকেই ছুটিতে রয়েছেন মোহাম্মদ ইমরান। তিনি একমাসের ছুটিতে গেছেন। তিনি ওয়াশিংটন থেকে অন্য একটি দেশে গিয়েছেন এবং সেখান থেকে বাংলাদেশে ফিরতে পারেন। তবে এ ব্যাপারে ঢাকা কিংবা ওয়াশিংটন সূত্র কোন তথ্য দিতে পারেনি। । 

জানা গেছে, রাষ্ট্রদূতের ছুটিতে যাওয়ার বিষয়টি গত ২২ নভেম্বর‌ই  ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস নোট ভারবাল পাঠিয়ে স্টেট ডিপার্টমেন্টকে জানায়। এতে জানানো হয়, ২২ নভেম্বর মধ্যাহ্ন থেকে রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান যুক্তরাষ্ট্রের বাইরে থাকবেন। তার অনুপস্থিতিতে দূতাবাসের ইকোনমিক মিনিস্টার মাহাদী হাসান চার্জ দ্য অ্যাফেয়ার্স হিসেবে দায়িত্ব পালন করবেন। নোটে তার ছুটি কবে শেষ বা তার কর্মস্থলে ফেরার বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি‌। রাষ্ট্রদূতের ফেরার বিষয়টি পরবর্তীতে (স্টেট ডিপার্টমেন্টকে) জানানো হবে বলে নোটে বলা হয়। 

প্রসঙ্গত, ২০২১ সালে ডিসেম্বরে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা জারির কয়েক মাসের মধ্যে তৎকালীন রাষ্ট্রদূত মো. শহীদুল ইসলামকে ফিরিয়ে আনে সরকার। নয়াদিল্লিতে থাকা বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরানকে গত বছরের জুলাই মাস থেকে ওয়াশিংটনে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেওয়া হয়। চিকিৎসাশাস্ত্রে পড়াশোনা করা পেশাদার ওই কূটনীতিক বর্তমানে সরকারের সঙ্গে চুক্তিতে কাজ করছেন। নয়াদিল্লিতে থাকা অবস্থায় তার চাকরির নির্ধারিত মেয়াদ শেষ হয়। পেশাগত জীবনে সংযুক্ত আরব আমিরাত এবং উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করা ছাড়াও কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার, জেদ্দা, অটোয়া, বন ও বার্লিনের বাংলাদেশ মিশনে দায়িত্ব পালন করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //