আসছে ২য় প্রজন্মের নামজারি সিস্টেম 'স্মার্ট মিউটেশন'

বাংলাদেশের নাগরিকদের কাছে পরবর্তী প্রজন্মের নামজারি সিস্টেম 'স্মার্ট মিউটেশন' উপস্থাপন করতে যাচ্ছে ভূমি মন্ত্রণালয়। আজ শনিবার (৩০ ডিসেম্বর) রাজধানীর ভূমি ভবনে 'স্মার্ট মিউটেশন' সিস্টেমের একটি ডেমো প্রদর্শন করা হয়। নামজারি ব্যবস্থাপনা অধিকতর সহজ, দ্রুত ও নিরাপদভাবে মিউটেশন আবেদন সুবিধাসম্পন্ন এই ব্যবস্থা গড়ে তোলা হবে।

ডেমো প্রদর্শনীর পর ভূমি কর্মকর্তারা সক্রিয়ভাবে গঠনমূলক ফিডব্যাক প্রদানে করেন, যা 'স্মার্ট মিউটেশন' সিস্টেমের চলমান উন্নয়নে প্রযোজ্যতা অনুসারে অন্তর্ভুক্ত করা হবে।  স্মার্ট মিউটেশন সিস্টেমের ডেমো প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ভূমি সচিব মো. খলিলুর রহমান। এসময় আরও উপস্থিত ছিলেন, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আব্দুস সবুর মন্ডল বিপিএএ এবং ভূমি মন্ত্রণালয় ও আওতাভুক্ত দপ্তর বা সংস্থার কর্মকর্তাবৃন্দ।

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি সমৃদ্ধ স্মার্ট মিউটেশন সার্ভিস সিস্টেম ডেভেলপমেন্টের সময়, ব্যবহারকারী-কেন্দ্রিক ডিজাইন, অন্যান্য গুরুত্বপূর্ণ সার্ভিসের সাথে সহজ ইন্টিগ্রেশন, অটোমেশন, দক্ষ কর্মপ্রবাহ ব্যবস্থাপনা, গুরুত্বপূর্ণ বিশ্লেষণ ও প্রতিবেদন এবং শক্তিশালী ডিজিটাল নিরাপত্তা, ওপেন ডেটা গভর্নেন্স পলিসি ইত্যাদির উপর জোর দেওয়া হয়েছে।

'স্মার্ট মিউটেশন' সিস্টেমটি 'স্মার্ট ল্যান্ড সার্ভিস' পোর্টালে (https://land.gov.bd/) ইন্টেগ্রেট করে বর্তমান মিউটেশন সিস্টেম 'ই-মিউটেশন'কে প্রতিস্থাপিত করা হবে।

উল্লেখ্য, গত প্রায় ৬ বছর ধরে চালু থাকা বর্তমান ১ম প্রজন্মের ই-নামজারি ব্যবস্থা থেকে অর্জিত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে, ভূমিসেবা গ্রহণকারী নাগরিক, ভূমিসেবা প্রদানকারী ভূমি কর্মকর্তা, ভূমি সেবায় সহায়তাকারী, সিস্টেম ডেভেলপার সহ সকল অংশীজনের মতামত গ্রহণ করে উন্নয়ন করা হচ্ছে 'স্মার্ট মিউটেশন' সিস্টেম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //