পরিকল্পনামন্ত্রী হলেন আব্দুস সালাম

নতুন সরকারের পরিকল্পনামন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) আব্দুস সালাম। এর মাধ্যমে মন্ত্রিসভায় নতুন মুখ হিসেবে জায়গা পেলেন তিনি।

আজ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে শপথ নেন তিনি। নতুন মন্ত্রীদের শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

শপথগ্রহণ শেষে নবনিযুক্ত মন্ত্রিপরিষদের অন্য সদস্যদের মতো তিনিও শপথবাক্যে স্বাক্ষর করেন।

এর আগে বুধবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ফোন পান আব্দুস সালাম। মন্ত্রী হিসেবে শপথ গ্রহণের জন্য তাকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানায় মন্ত্রিপরিষদ বিভাগ।

আব্দুস সালাম ১৯৪২ সালের ২৮ ফেব্রুয়ারি ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার কুমারুলির রসুলপুরে জন্মগ্রহণ করেন।

বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা মেজর জেনারেল আবদুস সালাম (আরসিডিএস, পিএসসি) ময়মনসিংহ জেলার রাজনীতিবিদ এবং ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনের তিনবারের সংসদ সদস্য।

তিনি সামরিক চাকরি জীবনে ট্রেনিং, ইন্টেলিজেন্স ও লজিস্টিকস সার্ভিসে বিভিন্ন উচ্চ পদে দায়িত্ব পালন করেছেন। ১৯৬২ সালের ২১ এপ্রিল তিনি তৎকালীন পাকিস্তান আর্মিতে কমিশনপ্রাপ্ত হন। ১৯৮২ সালে তিনি মেজর জেনারেল পদে উন্নীত হন। ১৯৯২ সালে তৎকালীন সরকার তাকে বাধ্যতামূলক অবসরে পাঠায়। ১৯৯০ সালে এরশাদ পতনে মেজর জেনারেল আবদুস সালামের ভূমিকা অনন্য।

রবিবার (৭ জানুয়ারি) অনুষ্ঠিত নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে ২২২টিতে জয় পায় আওয়ামী লীগ। এছাড়া স্বতন্ত্রদের মধ্যে বিজয়ী হন ৬২ জন, যাদের মধ্যে ৫৯ জন আওয়ামী লীগের নেতা। আর জাতীয় পার্টি জয় পেয়েছে ১১টি আসনে। দুটিতে জয় পেয়েছে আওয়ামী লীগের শরিক দল জাসদ ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি এবং একটিতে জয় পেয়েছে কল্যাণ পার্টি। একটি আসনের ভোটগ্রহণ স্থগিত রয়েছে।

মঙ্গলবার (৯ জানুয়ারি) নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। গেজেট প্রকাশের পরদিন ১০ জানুয়ারি (বুধবার) শপথ নেন নবনির্বাচিত এমপিরা। আর এমপিদের শপথ গ্রহণের একদিন পর বৃহস্পতিবার (১১ জানুয়ারি) শপথ নিলেন মন্ত্রিসভার সদস্যরা।

বুধবার (১০ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন সংসদ সদস্য শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগের সিদ্ধান্ত দিয়ে তার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনের জন্য সম্মতি দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। পরে জারি করা হয় প্রজ্ঞাপন।

এতে বলা হয়, রাষ্ট্রপতি বাংলাদেশের সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (৩) দফা অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন সংসদ সদস্য শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগের সিদ্ধান্ত প্রদান করেছেন এবং তার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনের জন্য সম্মতি জ্ঞাপন করেছেন।

এতে আরও বলা হয়, নতুন মন্ত্রিসভা গঠনের সঙ্গে সঙ্গে বর্তমান মন্ত্রিসভা ভেঙে দেয়া হয়েছে বলে গণ্য হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //