সমুদ্র এলাকায় বিশ্ব অর্থনৈতিক অঞ্চল তৈরি হয়েছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সমুদ্র এলাকায় আমাদের বিশাল অর্থনৈতিক অঞ্চল তৈরি হয়েছে। আমাদের সামুদ্রিক পথ ব্যবহার করে এখন আন্তর্জাতিক বাণিজ্য চলছে।

আজ বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘দ্য টেরিটোরিয়াল ওয়াটারস অ্যান্ড মেরিটাইম জোন অ্যাক্ট-১৯৭৪’ এর সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন সরকারপ্রধান।

শেখ হাসিনা বলেন, ‘সমুদ্র গবেষণার জন্য আমরা ইনস্টিটিউট গড়ে তুলেছি। অথচ বাংলাদেশের সমুদ্রসীমা নির্ধারণের জন্য ১৯৭৫ সালের পরবর্তী সরকারগুলো কোনো পদক্ষেপ নেয়নি।’

‘আমরা সকলের সঙ্গে বন্ধুত্ব চাই, কারো সঙ্গে বৈরিতা নয়’ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের বিশাল সমুদ্রসীমায় একসময় আমাদের কোনো অধিকার ছিল না। ১৯৭৫ সালে জাতির পিতাকে হত্যা করে সংবিধান লঙ্ঘন করে যারা ক্ষমতায় এসেছিল, ২১ বছর তারা সমুদ্রসীমার অধিকার নিয়ে কোনো কথা বলেনি। ২১ বছর পর ক্ষমতায় এসে আমরাই অধিকার প্রতিষ্ঠায় কাজ করেছি এবং সফলও হয়েছি। ২০১২ ও ২০১৪ সালে মিয়ানমার ও ভারতের সঙ্গে সমুদ্রসীমার নিষ্পত্তি করি। আজ বিশাল সমুদ্রসীমার অধিকার রয়েছে, আমরা সম্ভাবনাময় একটা বিশাল অর্থনৈতিক এলাকা পেয়েছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ থেকে তেল, গ্যাস উত্তোলনের জন্য ইতোমধ্যেই টেন্ডার আহ্বান করা হয়েছে। এই ক্ষেত্রে বিনিয়োগ করতে বিদেশি বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান তিনি। বলেন, আমরা চাই তেল, গ্যাসের সঠিক ব্যবহার। বিশাল সমুদ্রসীমার সম্পদ ব্যবহার করে দেশের মানুষের আর্থ সামাজিক অবস্থার উন্নতি করাই আ. লীগ সরকারের লক্ষ্য। ভূ কৌশলগত অবস্থানের কারণে বাংলাদেশে যারা বিনিয়োগ করবে তারাই লাভবান হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //