রোজ কেন লেবু পানি

লেবু পানি পানের উপকারিতা অনেক। লেবুতে সাইট্রিক এসিডসহ অনেক পুষ্টি উপাদান রয়েছে। নিয়মিত লেবু পানি পান করলে স্বাস্থ্য ভালো থাকে। সেই সাথে অনেক রোগের হাত থেকে মুক্তি মিলে।  

পুষ্টিবিষয়ক ওয়েবসাইট হেলথলাইনের এক প্রতিবেদনে রোজ লেবু পানি পানের উপকারিতার কথা বলা হয়েছে। 

ওজন কমাতে

লেবু পানি ওজন কমাতে সাহায্য করে। লেবুতে থাকা ‘পেকটিন ফাইবার’ খাওয়ার রুচিকে দমন করে। ফলে অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণে আসে। তাই ওজন কমাতে চাইলে রোজ লেবু পানি পান করতে পারেন।  

আর্দ্রতা ধরে রাখে

পানিশূন্যতা সব বয়সের মানুষের সাধারণ সমস্যা। চিকিৎসকরা নারীদের প্রতিদিন ২.৭ লিটার ও পুরুষদের প্রতিদিন ৩.৭ লিটার পানি পানের পরামর্শ দেন। সাধারণ পানি ছাড়াও অন্যান্য খাবার ও পানীয় পানের মাধ্যমেও চাহিদা পুরণ করা সম্ভব। তাই শুধু পানি পান করতে ভালো না লাগলে লেবু পানি পান করতে পারেন। 

ভিটামিন সি

লেবু ভিটামিন সি’র আদর্শ উৎস। একগ্লাস পানিতে অর্ধেক লেবুর রস মিশিয়ে পান করলে দৈনিক ভিটামিন সি’র চাহিদা পুরণ হবে। প্রতিদিন লেবু পানি পান করলে স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকিও কমে। 

ত্বকের সুস্বাস্থ্য

ত্বকে ভাঁজ পড়া, শুষ্কতা, বয়সের ছাপ পড়া এবং সূর্যের অতিবেগুনী রশ্মির হাত থেকে সুরক্ষা দিতে লেবু কার্যকর। এছাড়া শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করে ত্বক উজ্জ্বল করতেও ভূমকা রাখে এটি। 

হজমে সহায়ক

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে লেবু পানি পান করতে পারেন। প্রতিদিন সকালে লেবু পানি পান করলে সারাদিন হজমপ্রক্রিয়া সক্রিয় থাকবে। লেবু একটি শক্তিশালী  অ্যালকালাইন খাবার, যা পাকস্থলিতে অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় রাখে এবং বুক জ্বালাপোড়া প্রতিরোধ করে। 

সতেজ নিঃশ্বাস

নিঃশ্বাসের দুর্গন্ধের সমস্যা সারাতে উপকারি ভূমিকা রাখে লেবু পানি। সকালে খালি পেটে এবং খাওয়ার পর কুসুম গরম পানিতে লেবু মিশিয়ে পান করলে মুখের দুর্গন্ধ দূর হয়। এছাড়াও লালারসের উৎপাদন বাড়িয়ে মুখ শুষ্ক হওয়া থেকে রক্ষা করে লেবু।  

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //