সবুজ চায়ের স্বাস্থ্যঝুঁকি

গ্রিন টি তথা সবুজ চা হলো স্বাস্থ্যকর পানীয়। এতে রয়েছে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট। এটি ক্যান্সার, হৃদরোগ, মানসিক অবসাদ দূর করে দেহকে নীরোগ করে। তবে জেনে রাখা ভালো অতিমাত্রায় গ্রিন টি পান করলে শরীরের ক্ষতি হতে পারে।

বোল্ড স্কাইয়ের এক প্রতিবেদনে রোজ কতটুকু গ্রিন টি পান করা উচিত, এবং অধিক পানের স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে আলোচনা করা হয়েছে। 

বিশেষজ্ঞদের তথ্য মতে, প্রতিদিন ২-৫ কাপ গ্রিন টি পান করাই যথেষ্ট। তবে দিনে ৩ কাপ গ্রিন টি পানকেই আদর্শ মনে করেন বিশেষজ্ঞরা।

গ্রিন টি পানের আদর্শ সময়

বিশেষজ্ঞরা বলছেন প্রতিদিন সকাল ১০ টা থেকে ১১ টার মধ্যে অথবা সন্ধ্যার পর গ্রিন টি পান করা ভালো। শরীরে আয়রন শোষণের জন্য খাওয়ার ২ ঘন্টা আগে বা পরে গ্রিন টি পান করা উচিত।

অধিক গ্রিন টি পানের স্বাস্থ্যঝুঁকি

১. গ্রিন টিতে ক্যাফেইন,অ্যান্টি অক্সিডেন্ট ও পলিফেনল থাকে, তাই অতিরিক্ত গ্রিন টি পান করলে অ্যাসিডিটি ও গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দিতে পারে। 

এতে থাকা ট্যানিন পাকস্থলীতে অ্যাসিডিটি তৈরি করে। অধিক গ্রিন টি পানে পাকস্থলীর ব্যথা, বমি ভাব ও কোষ্ঠকাঠিন্যের সমস্যাও বাড়ে। তাই খালি পেটে গ্রিন টি পান করা থেকে বিরত থাকা উচিত।

২. ঘুমাতে যাওয়ার আগে গ্রিন টি পান করা উচিত নয়। এতে ক্যাফেইনের প্রভাবে ঘুমের ব্যাঘাত হতে পারে। 

৩. অতিরিক্ত মাত্রায় গ্রিন টি পান করলে তাতে থাকা পলিফেনল লিভার ও কিডনির ক্ষতি করতে পারে।

৪. অতিরিক্ত গ্রিন টি রক্তচাপ অনেক ক্ষেত্রে বাড়িয়ে দিতে পারে। এছাড়া রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা কিছু ওষুধের কার্যকারিতাও কমিয়ে দিতে পারে।

৫. গ্রিন টিতে থাকা বেশ কিছু উপাদান শরীরে ক্যালসিয়াম শোষণে বাধা দেয়।  এতে করে হাড়জনিত রোগের ঝুঁকি বাড়ে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //