করোনার নতুন উপসর্গ ‘সাইকোসিস’

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের লক্ষণ হিসেবে জ্বর, গলা ব্যথা ও কাশিকে ধরা হতো। কিন্তু প্রতিনিয়ত করোনাভাইরাসের নতুন রূপ দেখা যাচ্ছে। এবার আগের লক্ষণগুলোর সাথে আরো একটি লক্ষণ যোগ হয়েছে। 

নতুন একটি গবেষণায় করোনাভাইরাসের কম পরিচিত একটি লক্ষণ হিসেবে রোগীদের মধ্যে সাইকোসিস দেখা দিতে পারে বলে সতর্ক করা হয়েছে।

অস্ট্রেলিয়ার মেলবোর্নের অরেগেন এবং লা ট্রোব বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, করোনাভাইরাস কিছু রোগীর ক্ষেত্রে সাইকোসিস বা গুরুতর মানসিক অসুস্থতা সৃষ্টি করে।

সাইকোসিসের লক্ষণগুলোর মধ্যে রয়েছে- দৃষ্টিভ্রম, ভ্রম, ক্যাটাটোনিয়া, চিন্তার বিশৃঙ্খলা, সামাজিক পরিমিতি বোধ হ্রাস পাওয়া। 

এসব রোগীদের বিচারবোধ, ইচ্ছাশক্তি ও কর্মক্ষমতার ব্যাপক গোলযোগ ঘটে থাকে।

গবেষণার অন্যতম প্রধান গবেষক ডা. এলি ব্রাউন বলেছেন, কভিড-১৯ সবার জন্য অত্যন্ত মানসিক চাপের একটি ঘটনা, বিশেষ করে যাদের মনোব্যাধি রয়েছে তাদের ক্ষেত্রে এটি আরো উদ্বিগ্নের। আমরা জানি যে সাইকোসিসের প্রথম ধাপগুলো সাধারণত যথেষ্ট মানসিক চাপ থেকে সৃষ্টি হয়। আইসোলেশনে থাকার চাপ এবং সম্ভাব্যভাবে চ্যালেঞ্জপূর্ণ পারিবারিক পরিস্থিতি এর সঙ্গে সম্পর্কিত হতে পারে।

প্রফেসর গ্রে’র মতে, এ ধরনের লোকজনের আইসোলেশন, শারীরিক দূরত্ব, হাত ধোয়া ইত্যাদি ক্ষেত্রে আরো বেশি সহায়তার প্রয়োজন এবং এই গ্রুপের লোকদের সহায়তার জন্য চিকিত্সকদের এ বিষয়ে চিন্তাভাবনা করা এবং কাজ করার প্রয়োজন হতে পারে।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটার থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, এ পর্যন্ত বিশ্বে দুই লাখ ৯৭ হাজার ৩২৯ জন করোনায় প্রাণ হারিয়েছেন। এছাড়া আক্রান্ত হয়েছেন ৪৪ লাখ ১৭ হাজার ৫৮২ জন। সুস্থ হয়ে উঠেছেন ১৬ লাখ ৪৮ হাজার ৩৯৭ জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //