ঈদে সুস্থ থাকার টিপস

ঈদ মুসলমানদের জন্য গুরুত্বপূর্ণ দিন। এই দিনে খুশি ও আনন্দ ছড়িয়ে দেয়া হয়। ভালোবাসার বিনিময় করা হয়। প্রতি ঘরে ঘরে মজাদার ও বিশেষ খাবার রান্না করা হয়। আর ঈদে আনন্দ-খুশি-ভালোবাসা বিনিময়ের সাথে ভুরিভোজটাও ওতপ্রোতভাবে জড়িত।

আর তাই এ দিন মিষ্টি জাতীয় খাবার, তৈলাক্ত খাবার বেশি খাওয়া হয়। সাধারণ মানুষের জন্য এ খাবারগুলো কোনো সমস্যা না করলেও ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের রোগীদের জন্য বিপদজকনক। ঈদের দিন বেশি পরিমাণে মিষ্টান্ন, সেমাই, কাস্টার্ড ও ঘন দুধের তৈরি খাবার খেলে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের রোগীদের সমস্যা হতে পারে। তাই খেতে হবে অল্প পরিমাণে। কেননা চিকিৎসকরা বলেন, ঘন দুধের তৈরি খাবার ও তৈলাক্ত খাবার ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের রোগীদের রক্তের সুগার ও কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে দেয়। 

সাধারণরা সব খাবার খেতে পারবেন। তবে মনে রাখতে হবে যেন, গলা পর্যন্ত  খাওয়া না হয়ে যায়। এতে বদহজম, গ্যাস ও অম্বলের সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া রান্নায় কম তেল ও কম মশলা ব্যবহার করলে এসব সমস্যা থেকে মুক্তি মিলবে। রান্নায় টেস্টিং সল্ট, বাজারের তৈরি আচার ও সস ব্যবহার করা থেকে বিরত থাকুন।

যাদের হজমের সমস্যা হয়, তারা খাওয়ার পর টকদই খেয়ে নিতে পারেন। এতে হজম ভালো হবে। এছাড়া আদা কুচি কিংবা লবঙ্গ কিছুক্ষণ মুখে রেখে চিবাতে পারেন। এতে উপকার মিলবে।

ঈদে সুস্থ থাকতে প্রতিবেলার খাবারে বেশি করে সালাদ রাখুন। উচ্চ রক্তচাপের রোগীরা তেঁতুলের শরবত পান করতে পারেন কিংবা সালাদে বেশি তেঁতুলও রাখতে পারেন। 

এছাড়া এই গরমে সুস্থ থাকতে পর্যাপ্ত পানি, শরবত, ফলের জুস পান করুন। আর শরবতে চিনি অবশ্যই কম দিতে হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //