সর্দি-কাশি দূর করার কার্যকরী উপায়

করোনার অন্যতম উপসর্গ হলো সর্দি-কাশি। এ কারণে আতঙ্কিত সবাই। তবে সর্দি,কাশি হলেই ভয় পাওয়া ঠিক নয়। বাড়াতে হবে সচেতনতা। খেতে হবে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী খাবার। তাহলে কোনো ভাইরাসই আপনাকে দুর্বল করতে পারবে না। 

তাছাড়া করোনাভাইরাস ছাড়াও ঋতু পরিবর্তনের কারণে ঠান্ডা, সর্দি-কাশি হয়। এসব থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া কিছু উপায় রয়েছে।

মধু ও আদার রস


মধু ও আদার রস গলাব্যথা ও কাশি সারাতে কার্যকরী। এটি বমি বমি ভাব দূর করে। আদায় থাকা প্রদাহ প্রতিরোধী উপাদান ভাইরাসকে মেরে ফেলে সর্দি-কাশি থেকে বাঁচায়। এছাড়া মধুতে অ্যান্টিব্যাকটিরিয়াল ও অ্যান্টিমাইক্রোবিয়াল গুণ রয়েছে। এক চা চামচ মধু তাত্ক্ষণিকভাবে গলা ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে।

হলুদ চা


শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় হলুদ চা। একাধিক গবেষণায় দেখা গেছে, এক কাপ ফোটানো পানিতে পরিমাণ মতো হলুদ গুঁড়া, তার সঙ্গে মধু এবং অল্প করে আদা মিশিয়ে পান করলে শরীরে ভিটামিন সিসহ অন্যান্য ভিটামিনের ঘাততি পূরণ হয়। সেই সঙ্গে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, পটাসিয়ামসহ আরো নানাবিধ মিনারেলের ঘাটতি দূর হয়। 

রসুন


রসুনে অ্যালিসিন নামে একটি যৌগ থাকে, যা অ্যান্টিমাইক্রোবিয়াল প্রোপার্টি হিসাবে পরিচিত। আপনার ডায়েটে রসুন যোগ করলে সর্দি-কাশি থেকে রক্ষা পেতে পারেন। রসুন উচ্চ রক্তচাপ কমাতেও সাহায্য করে। 

লেবু জাতীয় ফল


লেবু জাতীয় ফলে ভিটামিন সি থাকে। আর ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। লেবু, কমলা, সবুজ শাকসবজি ও ফলমূল ইত্যাদি ভিটামিন সি এর সহজলভ্য কয়েকটি উৎস। হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে পান করলে তা সর্দি-কাশি কমাতে সাহায্য করে। পর্যাপ্ত ভিটামিন সি শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং অন্যান্য অসুস্থতা থেকে মুক্তি দিতে পারে।

মশলা চা


ঠান্ডা ও সর্দি কাশিতে সারাতে মসলা চা পান করুন। আদা, গোল মরিচ, লবণ এবং তুলসী পাতা চায়ের সাথে মিশিয়ে জ্বাল করে পান করলে, ভালো উপকার পাবেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //