অতিরিক্ত ওজন মূত্রথলি ক্যান্সারের ঝুঁকি বাড়ায়: গবেষণা

অতিরিক্ত ওজন শরীরের জন্য বিপদজনক। এটি স্বাস্থ্যঝুঁকি বাড়িয়ে তোলে। অতিরিক্ত ওজন মূত্রথলীর ক্যান্সারের ঝুঁকি বাড়ায় বলেও জানিয়েছে একটি গবেষণা।

‘অ্যানালস অফ হিউম্যান বায়োলজি’ শীর্ষক সাময়িকীতে গবেষণাটি প্রকাশিত হয়।

গবেষণাতে বলা হয়েছে, শৈশবে যেসব শিশুর অতিরিক্ত ওজন থাকে, পরিণত বয়সে তাদের মূত্রথলিতে ক্যান্সার হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় বেশি। 

ডেনমার্কের ৩ লাখ ১৫ হাজারেরও বেশি শিশুর তথ্যের ওপর ভিত্তি করে এ গবেষণা পরিচালনা করা হয়।

গবেষণায় দেখা যায়, শারীরিক অতিরিক্ত ওজন পরিণত বয়সে বিভিন্ন রোগ বয়ে আনে।

শৈশবে ‘বডি ম্যাস ইনডেক্স’য়ের মাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি হলে, জন্মের সময় ওজন কম কিংবা বেশি এবং উচ্চতা গড় স্বাভাবিকের তুলনায় কম হওয়ারও ক্ষতিকর প্রভাব রয়েছে।

বিভিন্ন ধরনের ক্যান্সারের মধ্যে রোগীর সংখ্যায় নবম স্থানে রয়েছে মূত্রথলির ক্যান্সার। এর ফিরে আসার হার যেমন বেশি, তেমনি ৬৫ বছরের বেশি বয়সের মানুষ এ রোগে বেশি আক্রমণ হয়।

ডেনমার্কের ‘বিসপেজার্গ অ্যান্ড ফ্রেডরিস্কবার্গ হসপিটাল’য়ের ডা. ক্যাথরিন কে সোরেনসেন এ গবেষণার নেতৃত্ব দেন।

তিনি বলেন, গবেষণার ফল ইঙ্গিত করে যে, শিশুর ওজন যতো বেশি হবে ভবিষ্যতে তার মূত্রথলির ক্যান্সার হওয়ার আশঙ্কাও ততোই বাড়তে থাকবে। শৈশবে শারীরিক গড়ন পরবর্তী জীবনের কী ধরনের প্রভাব ফেলে তা জানতে বড় ধরনের সহযোগিতা করবে এই গবেষণা।

এই গবেষণায় ৩ লাখ ১৫ হাজার ৭৬৩ শিশুর তথ্য নিয়ে পর্যালোচনা করা হয়। যাদের জন্ম হয়েছিলো ১৯৩০ থেকে ১৯৮৯ সালের মধ্যে এবং তাদের বয়স ছিল সাত থেকে ১৩ বছর।

‘কোপেনহেইগেন স্কুল হেলথ রেকর্ড’য়ে তালিকাভুক্ত তথ্যের মধ্যে ছিলো ওই শিশুদের ‘বডি ম্যাস ইনডেক্স’য়ের মাত্রা, জন্মের সময়কার ওজন ও উচ্চতা। এই তথ্যের সঙ্গে ‘ড্যানিশ ক্যান্সার রেজিস্ট্রি’র তথ্য মিলিয়ে দেখা হয়। গবেষণার আওতাভুক্তদের মধ্যে এক হাজার ১৪৫ জন মানুষ পরিণত বয়সে এসে মূত্রথলির ক্যান্সারে আক্রান্ত হন, যাদের ৮৩৯ জনই ছিল পুরুষ।

গবেষণার জ্যেষ্ঠ লেখক ডা. জেনিফার এল বেকার বলেন, পাঁচ ফুট উচ্চতার দুজন ১৩ বছর বয়সী ছেলের ওজন যদি ৪২.৫ কেজি ও ৪৮.৪ কেজি হয়, তবে যার ওজন বেশি তার মূত্রথলির ক্যান্সারের আক্রান্ত হওয়ার সম্ভাবনা ১০ শতাংশ বেশি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //