ঈদের ভূরিভোজে সতর্ক হোন

ঈদ মানেই যেন একটু বেশি খাওয়া। একটু বেশি আনন্দ করা। আর কোরবানির ঈদে তো গরু, খাসির মাংস একটু বেশিই খাওয়া হয়। কিন্তু বেশি খেতে গিয়ে আবার শরীরের যেন কোনো ক্ষতি না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। জেনে নিন খাওয়ার সময় যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে-

১. পোলাও, বিরিয়ানি বা চর্বি জাতীয় খাবার পরিমিত খান। ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের রোগীরা চর্বি জাতীয় মাংস বেশি খাবেন না। লাল মাংস দুই তিন টুকরা খাবেন।  

২. যারা গ্যাস্ট্রিক আলসার বা আইবিএস কিংবা অন্যান্য পেটের রোগে ভোগেন, তারা রেনিটিডিন, ওমিপ্রাজল বা প্যান্ট্রোপ্রাজল জাতীয় ওষুধ খাবেন। অ্যান্টাসিড জাতীয় ওষুধ ও বিভিন্ন এনজাইম খেতে পারেন।

৩. যাদের আইবিএস আছে, তারা দুধ ও দুগ্ধজাত খাবার পরিহার করবেন।

৪. রাতে কোনো দাওয়াতে গেলে অল্প পরিমাণে খাবেন। খাওয়ার অন্তত দু’ঘণ্টা পর বিছানায় যাবেন।

৫. ঈদের সময় সাধারণত সবাই একত্রে বসে খায় এবং অনেক গল্পগুজব করেন। এতে অতিরিক্ত বাতাস পাকস্থলিতে ঢোকে, ফলে বারবার ঢেকুর তোলার সমস্যা হয়। তাই খাওয়ার সময় যতটা সম্ভব কম গল্পগুজব করা উচিত এবং খাবার ভালো করে চিবিয়ে খেতে হবে।

৬. খাওয়ার সময় একটু পরপর পানি না পান করা ভালো, এতে হজম রসগুলো পাতলা হয় এবং হজমের অসুবিধা হতে পারে। তাই খাওয়ার অন্তত আধা বা এক ঘণ্টা পর পানি পান করা উচিত।

৭. গুরুপাক জাতীয় খাবার না খাওয়াই ভালো। যদি একান্তই খেতে হয়, তবে পরিমাণে কম খেতে হবে। যে খাবারে সমস্যা বেশি হয়, তা পরিহার করা উচিত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //