ধনেপাতার উপকারিতা

ধনেপাতা খুবই পরিচিত একটি সবজি। ধনেপাতাকে মুলত আমরা সালাদ ও রান্নার স্বাদ বাড়ানোর কাজে ব্যবহার করে থাকি। এতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন কে ও প্রোটিন পাওয়া যায়।

এছাড়া এতে অল্প পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, থিয়ামিন, নিয়াসিন ও ক্যারোটিন রয়েছে।

এবার জেনে নেই ধনেপাতার উপকারিতা সম্পর্কে:

কিডনি : মানবদেহের অন্যতম উপাদান হলো কিডনি। অনেক মানুষই নানা রকমের কিডনি রোগে ভোগেন। তাই কিডনি সুস্থ রাখতে প্রতিদিন ধনেপাতার শরবত খেতে পারেন। এতে করে কিডনির মধ্যে জমে থাকা ক্ষতিকর লবণ ও বিষাক্ত পদার্থ প্রস্র্রাবের সাথে বেরিয়ে যায়।

কোলেস্টেরল, যকৃত ও হজমশক্তি বৃদ্ধি : ধনেপাতা শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায় ও ভালো কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধিতে সহায়তা করে। এছাড়াও হজমে উপকারী ও পেট পরিষ্কার হয় ধনে পাতা খেলে। এমনকি যকৃতকে সঠিকভাবে কাজ করতেও সহায়ক ভূমিকা পালন করে ধনেপাতা।

ডায়াবেটিস ও আলসার: ডায়াবেটিস রোগীদের জন্য ধনেপাতা বিশেষ উপকারী। এটি শরীরের ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে ও রক্তের সুগারের মাত্রা কমায়। ধনেপাতায় থাকা অ্যান্টি-সেপটিক মুখে আলসার নিরাময়েও উপকারী। এছাড়া চোখের জন্যও ভালো কাজ করে এই পাতা।

রক্তশূন্যতা ও ক্যান্সার: ঋতুস্রাবের সময় রক্তসঞ্চালন ভালো রাখতে ধনেপাতা বিশেষ উপকারী। এতে থাকা আয়রন রক্তশূন্যতা দূর করতেও কাজ করে। এই পাতায় থাকা ফ্যাট সলিউবল ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন ‘এ’ ফুসফুস ও পাকস্থলির ক্যানসার প্রতিরোধে কাজ করে।



সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //