মাস্কের ভুল ব্যবহার, গলা ব্যথার প্রধান কারণ

করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে আমাদের  দৈনন্দিন জীবনে মাস্কের ব্যবহার না করলেই নয়। অন্য পোশাকের মতো মাস্কও এখন একটি প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। মাস্ক ব্যবহারের ফলে সংক্রমণ থেকে কিছুটা হলেও দূরে থাকা সম্ভব। আবার কেউ সংক্রমিত হয়ে পড়লে এই মাস্ক ব্যবহারের মাধ্যমেই অপরকে সুস্থ রাখা সম্ভব। গবেষকদের দাবি, মাস্ক পরলে সংক্রমণের ঝুঁকি শতকরা ৫০ ভাগ কমে যায়। তবে মাস্কের সঠিক ব্যবহার না হলে পড়তে হবে বিপাকে, বলছেন গবেষকরা। তাদের মতে, মাস্কের ভুল ব্যবহার গলা ব্যথার প্রধান কারণ।

নোংরা মাস্ক এবং গলা ব্যাথা:

আমরা যেমন আমাদের হাত পরিষ্কার রাখতে হ্যান্ডওয়াশ বা সাবান ব্যবহার করি তেমন আমাদের কাপড় চোপড়ও পরিষ্কার রাখা দরকার। আমরা প্রতিদিন যে মাস্ক পরি তা প্রতিদিন পরিষ্কার করতে হবে। ধুলা, ময়লা গলা ব্যাথার কারণ হতে পারে। দীর্ঘ সময় মাস্ক পরে থাকার পর পরিষ্কার না করলে এই কণাগুলো মাস্কে জমে। আর ক্ষুদ্র কণাগুলো গলাতে প্রবেশ করে গলা ব্যাথা সৃষ্টি করে। এক্ষেত্রে যাদের অ্যালার্জির সমস্যা আছে তাদের ঝুঁকি বেশি।

জোরে কথা বলা:

মাস্ক পরলে মানুষ সাধারণভাবে স্বাভাবিকের চেয়ে জোরে কথা বলে। তার সামনের মানুষের সুবিধার্থে মানুষ এমনটা করে। এতে করে গলায় প্রদাহ সৃষ্টি হয় এবং এক পর্যায়ে গলা ব্যাথা হয়।

প্রতিরোধ:

গলা ব্যাথার এই সমস্যা দূর করতে হাত ধোঁয়ার পাশাপাশি মাস্কও ধুতে হবে। প্রতিবার ব্যবহারের পর গরম পানি এবং সাবান দিয়ে মাস্ক পরিষ্কার করতে হবে। ধোয়ার পর ভালোভাবে রোদে শুকাতে হবে। এজন্য সাথে কম করে হলেও দুইটা মাস্ক রাখতে হবে যেনো একটা ভেজা থাকলে আরেকটা ব্যবহার করা যায়। সেই সাথে মাস্ক পরা অবস্থায় মাস্কে হাত দেওয়ার আগে হাত ভালোভাবে স্যানিটাইজ করে নিতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //