করোনাভাইরাস রোধে মানসিক চাপমুক্ত থাকুন

করোনাভাইরাস সংক্রমণের ভীতি থেকে অবসাদে ভোগা, মনের ওপর বাড়তি চাপ তৈরি হওয়া, হতবিহ্বল হয়ে পড়া, আতঙ্কিত হওয়া বা রেগে যাওয়া স্বাভাবিক। তাই এসব থেকে মুক্ত হতে নিচে দেওয়া পদ্ধতিগুলো গ্রহণ করলে, উপকৃত হওয়া যাবে।

এ সময় আপনি যাদের ওপর আস্থা রাখতে পারেন, তাদের সঙ্গে কথা বলুন, পরামর্শ নিন। স্বজন আর বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখুন। আপনি যদি বাড়িতে থাকতে বাধ্য হন, তাহলে জীবনযাপনে স্বাস্থ্যবিধি মেনে চলুন। সুষম খাদ্য গ্রহণ করুন, পর্যাপ্ত পরিমাণ ঘুমান, হালকা ব্যায়াম করুন এবং বাসায় পরিবারের সদস্যদের সঙ্গে ভালো সময় কাটান আর বাইরের বন্ধু বা স্বজনদের সঙ্গে মোবাইল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগ রক্ষা করুন।

ধূমপান, তামাকজাত দ্রব্য, অ্যালকোহল বা অন্য কোনো নেশাজাত দ্রব্য গ্রহণ আপনার মনের চাপ দূর করার চেষ্টা করবে না। নিজের ওপর যদি খুব বেশি চাপ বা স্ট্রেস বোধ করতে থাকেন, তবে নিকটস্থ স্বাস্থ্য কর্মীর সঙ্গে কথা বলুন। যদি প্রয়োজন হয়, তবে কীভাবে, কার কাছ থেকে, কোথায় আপনি শারীরিক, মানসিক সমস্যার জন্য সাহায্য গ্রহণ করবেন, তার একটি আগাম পরিকল্পনা তৈরি করে রাখুন। দুশ্চিন্তা আর অস্থিরতা কমাতে, আপনি ও আপনার পরিবার, প্রচার মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণ আর এর পরিণতি নিয়ে বিপর্যস্তকর সংবাদ শোনা বা দেখা কমিয়ে দিন।

অতীতে প্রতিকূল পরিস্থিতি মোকাবেলায় আপনার দক্ষতাগুলোর কথা আবার মনে করুন। সেই অভিজ্ঞতার আলোকে করোনাভাইরাস সংক্রমণের সময় আপনার মানসিক চাপ কমাতে পূর্বের দক্ষতাকে কাজে লাগিয়ে ভালো থাকার চেষ্টা করুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //