শীতে অতিরিক্ত লবণ খেয়ে ডেকে আনছেন বিপদ

শীত এলেই সুস্বাদু খাবার লোভ সামলানো অনেকটাই কঠিন। আর এই খাবারের স্বাদ বাড়াতে অনেকেই ব্যবহার করছেন অতিরিক্ত লবণ। তাহলে কিন্তু সাবধান! কারণ, লবণ খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকর। 

তবে আমাদের মধ্যে অনেকেই সব জেনেও এ ভুলটি বারবার করে যাচ্ছেন। এর মধ্যে অনেকেই আছেন- যারা খেতে বসেও লবণের কৌটা নিয়ে বসেন। এটা একদম ঠিক নয়। কারণ, এ লবণ খেয়েই নিজেই ডেকে আনছেন মারাত্মক বিপদ।

শীতে লবণ কেনো কম খাবেন?
গ্রীষ্মের মতো আমাদের শীতে ঘাম হয় না। ঘাম হলে শরীরে অতিরিক্ত লবণ বেরিয়ে যায়। আবার তা না হলে শরীরে জমে যায়। আর তার ফলে রক্তচাপ বাড়িয়ে তোলে। যারা ইতিমধ্যে হার্টের সমস্যার সঙ্গে লড়াই করছেন তাদের ক্ষতি হতে পারে। হার্ট অ্যাটাকেরও আশঙ্কা দেখা দিতে পারে। তাই শীতে কম লবণ খাওয়াই ভালো। 

শীতে বিশেষ করে ফাস্ট ফুড, বিস্কুট এই ধরনের খাবার সুস্বাদু করতে বেশি মাত্রায় লবণ ব্যবহার করা হয়। তাই এই ধরনের খাবার থেকে দূরে থাকুন। বিশেষত; যাদের হাইপ্রেশার রয়েছে তাদের জন্য একদমই ঠিক না। কারণ, শরীরের জন্য লবণ একপ্রকার বিষ। বেশি লবণ মিশিয়ে কোনো খাবার খেলে পেটের সমস্যা হতে পারে। এমনকি পাকস্থলির ক্যান্সারেও আপনি আক্রান্ত হতে পারেন।

লবণ ছাড়া খাবার খাওয়ার অভ্যাস করুন
আস্তে আস্তে রান্নায় লবণের ব্যবহার কম করুন। ডাইনিং টেবিলে লবণের কৌটা থাকলে সেটাও একেবারে চোখের সামনে থেকে সরিয়ে দিন। এক্ষেত্রে বিকল্প পদ্বতীতে খাবারের মধ্যে সিজন স্পেশ্যাল হার্বস, গার্লিক বেসিল, লেমন পেপার দিয়ে খাবারের স্বাদ আরো বাড়িয়ে তুলতে পারেন। আর রাতারাতি লবণ ছাড়া খাবার খেতে না পারলে অল্প করে লবণ দিয়ে খাবার অভ্যাস করুন। এরপর ধীরে ধীরে তা ছেড়ে দিলেই উপকার পাবেন।

যখনই বাইরে খাওয়ার সময় কম সোডিয়ামযুক্ত খাবার পণ্যগুলি বেছে নিন। মনে রাখবেন- যে খাবারগুলির মধ্যে উচ্চমাত্রায় সোডিয়াম থাকে সেগুলি একদমই খাবেন না। প্রয়োজন হলে অর্ডার দেওয়ার আগে রেস্তোঁরায় ভালো করে জিজ্ঞেস করে নিন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : লবণ

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //