ফিট থাকতে ভাত

ইদানীং অনেকেই ভাবনায় থাকেন শরীর ফিট রাখা নিয়ে। কোন খাবার খাদ্য তালিকায় রাখবেন, আর কোনটা বাদ দিবেন তা নিয়ে বেজার চিন্তায় পড়ে যান। বেশির ভাগই তালিকা থেকে ভাত একেবারেই বাদ দিয়ে দেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন ভিন্ন কথা। তাদের মতে, ভাতই শরীরকে ফিট রাখতে সাহায্য করে। তবে, ভাত দ্রুত শরীরের গ্রোথ বুদ্ধি করে। তাই খাবার পরিমাণ অবশ্যই পরিমিত হওয়া জরুরি। পুষ্টিবিদ আর বিশেষজ্ঞরা বলছেন, ভাতে রয়েছে এমন বেশ কয়েকটি পুষ্টিগুণ যা আমাদের শরীর-স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত জরুরি! 

১) ভাতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট রয়েছে যা শরীরে প্রচুর শক্তির যোগান দেয়। তবে ভাতে কার্বোহাইড্রেটের মাত্রা বেশি থাকলেও এটি একটি লো ফ্যাট, লো সুগার জাতীয় খাবার। তাই ভাত আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

২) ব্র্যান অয়েল বা চালের থেকে তৈরি তেল আমাদের হার্টের জন্য খুবই উপকারী। এই তেলে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট যা আমাদের হৃদযন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। এ ছাড়াও নিয়মিত এই তেলের রান্না খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে।

৩) ভাতে কোলেস্টেরল আর সোডিয়াম নেই। তাই যাঁদের হাইপারটেনশনের সমস্যা রয়েছে, তাঁরা নির্দিষ্ট পরিমাণে ভাত খেতে পারলে উপকৃত হবেন।

৪) একটা ধারণা আমাদের অনেকের মধ্যেই প্রচলিত আছে যে, ভাত খেলে মোটা হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। কিন্তু বাস্তবে অন্য সব খাবারের মতোই নির্দিষ্ট পরিমাণে খেতে পারলে মোটা হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। পুষ্টিবিদরা জানাচ্ছেন, ১০০ গ্রাম ভাতে রয়েছে প্রায় ১০০ গ্রাম ক্যালরি।

৫) ভাত একেবারেই গ্লুটেন মুক্ত একটি খাবার। অনেকেরই গ্লুটেন যুক্ত খাবার সহ্য হয় না। তাই পুষ্টিবিদদের মতে, ভাত একটি ‘নন অ্যালার্জিক’ খাবার।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh