সুস্থতায় রঙের প্রভাব

মানুষের মন ও শরীরের সুস্থতার মধ্যে রঙের প্রভাব রয়েছে। আসুন জেনে নেই আমাদের সুস্থতায় কোন রঙ কী প্রভাব ফেলে।

লাল রঙ

শরীরের রক্ত লাল রঙের ধারক। তাই এনিমিয়া হলে রোগীকে লাল রঙের খাবার খেতে পরামর্শ দেয়া হয়। কেমোথেরাপিতে লাল রঙের খাবারের পাশাপাশি লাল পোশাক পরা ও লাল রঙের বিভিন্ন উপাদানের পদ্ধতিগত প্রয়োগ করে রোগীকে সুস্থ করে তোলা হয়। 

কমলা রঙ

ডিপ্রেশন, হতাশা, নিষ্প্রাণ রোগীদের জীবনীশক্তি ফিরিয়ে আনতে কমলা রঙের প্রয়োগ করে কর্মক্ষম স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা হয়। এছাড়াও কমলা রঙ যৌন সমস্যার সমাধানে বিশেষভাবে উপকারী।

হলুদ রঙ

ঋতুরাজ বসন্তের প্রতীক হলুদ। হলুদ অন্ত্র সম্বন্ধীয় রঙ। তাই পেটের অসুখ-বিসুখে হলুদ রঙের প্রয়োগ করা হয়। যেমন লিভারের সমস্যায় কাঁচা হলুদ, কমলা ইত্যাদি হলুদ ফল, সবজি খাওয়ানো হয়। অন্ত্রের নানান রোগে হলুদ রঙের রয়েছে নানা পদ্ধতিগত প্রয়োগ। হলুদ রঙের পদ্ধতিগত প্রয়োগে ইনসুলিন নিঃসরণের গ্রন্থি প্যানক্রিয়াসকে সবল এবং কর্মক্ষম করে তোলা হয়।

সবুজ রঙ

এন্ডোক্রাইন গ্রন্থি থাইমাসের যথাযথ কার্যকারিতার জন্য সবুজ রঙের উপাদান জরুরি। এছাড়াও সবুজ রঙ হৃদপিণ্ডের সুস্থতার জন্য অপরিহার্য। হৃদপিণ্ডের নানা রোগে সবুজ রঙের প্রয়োগে রোগী উপকৃত হয়ে থাকেন। হাইপারটেনশনের রোগীদের সবুজ বাতির আলোয় ঘুমাতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সবুজ জীবনের প্রতীক। হৃদপিণ্ড হৃদয়ের ধারক। হৃদয় মানে ভালোবাসা। সবুজ রঙ মনকে শান্ত ও শীতল করে।

নীল রঙ

অনিদ্রা রোগে নীল আলোর চিকিৎসা একটি কার্যকর পদ্ধতি। ওভার অ্যাক্টিভ পারসোনালিটির মানুষের জীবন স্থিতিশীল করতে নীল রঙের কার্যকরী প্রভাব রয়েছে। এছাড়াও ক্যান্সার প্রতিকার ও ক্যান্সার রোগীদের চিকিৎসায় নীল রঙের প্রয়োগ উপকারী। নীল রঙের বিভিন্ন বেরি ফলে ক্যান্সার প্রতিরোধী উপাদান রয়েছে।

বেগুনি রঙ

বেগুনি রঙ লাল আর নীলের মিশ্রণ। লালরঙ যেমন শরীরের ওপর প্রখরভাবে কাজ করে তেমনি নীল রঙ মানসিক প্রশান্তির ওপর গভীরভাবে কাজ করে। তাই বেগুনি রঙ উদ্দীপনা আর স্নিগ্ধতা দুইয়েরই বাহক। কোলেস্টরেল কমাতে বেগুনি রঙয়ের সবজি আর ফলের রয়েছে দারুণ ভূমিকা। স্মৃতিশক্তি, রক্ত প্রবাহ ঠিক রাখে বেগুনি রঙ। আবার ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে এই রঙের পদ্ধতিগত প্রয়োগ। বেগুনি রঙ জ্ঞান, আধ্যাত্মিকতার প্রতীক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //