করোনায় জোড়া মাস্কে দ্বিগুণ সুরক্ষা

বিশ্বে চলছে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ। করোনা সংক্রমণ প্রতিরোধে মাস্ক কার্যকর একটি সুরক্ষা ব্যবস্থা। আর জোড়া মাস্ক পরলে সেই সুরক্ষা দ্বিগুণ হয়ে যায়। 

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা হেলথ কেয়ারের একদল গবেষকের করা নতুন একটি গবেষণায় এমন প্রমাণই পাওয়া গেছে। গবেষণায় দেখা যাচ্ছে, একটির বদলে মুখে যথাযথভাবে দুটি মাস্ক পরলে করোনার সংক্রমণ ছড়ানোর জন্য দায়ী ক্ষুদ্রকণার ফুসফুসে ঢোকার শঙ্কা দ্বিগুণ হ্রাস পায়। জোড়া মাস্কের কল্যাণে যিনি মাস্ক পরেছেন তার নাক কিংবা মুখ দিয়ে ক্ষুদ্রকণা ঢুকে সংক্রমণ ঘটাতে পারে না।     

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জেএএমএ ইন্টার্নাল মেডিসিন জার্নালে প্রকাশিত ওই গবেষণা নিবন্ধে আরো বলা হয়েছে, ব্যাপারটা আসলে বেশি স্তর বলে নয়, দুর্বলভাবে মাস্ক পরার কারণে কোনো ফাঁক থাকার বিষয়টি পূরণ করার মাধ্যমেই জোড়া মাস্ক সংক্রমণ ঠেকাতে অধিক সুরক্ষার কাজটি করে থাকে।

গবেষণা দলের প্রধান ও নর্থ ক্যারোলাইনা বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের সংক্রামক রোগ বিভাগের অধ্যাপক এমিলি সিকবার্ট-বেনেটে বলেন, মেডিকেল মাস্ক সম্পূর্ণ সুরক্ষার নিমিত্তে তৈরি করা হলেও এটি যেভাবে আমাদের মুখ ঢেকে রাখে তা যথাযথ নয়।

স্টেইনলেস স্টিলের তৈরি দশ ফুট বাই দশ ফুটের একটি এক্সপোজার চেম্বার তৈরি করে সেখানে অ্যারোসেলের মাধ্যমে ক্ষুদ্রকণা দিয়ে বেশ কিছু মাস্কের মাধ্যমে গবেষণায় দেখা হয়েছে যে, এসব মাস্ক প্রকৃতপক্ষে ক্ষুদ্রকণা নাকে বা মুখে ঢোকা ঠেকাতে কতটা কার্যকর।

এতে দেখা গেছে, সাধারণত ব্যক্তিভেদে মাস্কের কার্যকারিতা ৪০ থেকে ৬০ শতাংশ। কিন্তু যখন একটি সার্জিক্যাল মাস্কের ওপর আর একটি কাপড়ের মাস্ক পরা হয়, তখন কার্যকারিতা বিশ শতাংশ বেড়ে যায়। এছাড়া মাস্ক ভালোভাবে পরলে কার্যকারিতা আরো বাড়ে। 

বলা হচ্ছে, যখন একটি মাস্কের উপর আরো একটি মাস্ক পরা হয় তখন এটি মুখ ও নাক আরো ভালোভাবে ঢেকে রাখে। ফলে মাঝখানে যেসব স্থান ফাঁকা থাকার শঙ্কা থাকে তা কমে যায়। এতে একটি মাস্ক ভেদ করলেও অপরটি ক্ষুদ্রকণাগুলোর ভেতরে প্রবেশ ঠেকায়।   

গবেষণা দলের প্রধান অধ্যাপক এমিলি সিকবার্ট- বেনেটে বলছেন, ঢিলেঢালাভাবে জোড়া মাস্ক পরে কেউ নিজেকে সুরক্ষিত ভাবলেও ভুল হবে। কারণ ঢিলেঢালাভাবে পরা জোড়া মাস্কের চেয়ে যথাযথভাবে পরা একটি মাস্কই বেশি কার্যকর। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //