চোখ লাল আর পানি পড়ছে- করোনা নয় তো

চোখ লাল আর পানি পড়ছে টানা? তাহলে আইসোলেশনে থাকাই ভাল। কারণ একে করোনাভাইরাসের নতুন উপসর্গ বলে চিহ্নিত করছেন দেশ-বিদেশের চিকিৎসকেরা। 

এই লক্ষণ দেখা যাচ্ছে বিশেষভাবে শিশুদের মধ্যে। তবে বড়দেরও এমন সমস্যা হচ্ছে।

এত দিন জ্বর, গলা জ্বালা, গা হাত-পা ব্যথা, স্বাদ-গন্ধ না পাওয়ার মতো কিছু উপসর্গ দেখা দিলে করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা আছে বলে মনে করা হচ্ছিল। এবার দেখা যাচ্ছে তারই সাথে রয়েছে আরো একটি উপসর্গ। 

করোনার দ্বিতীয় ঢেউ আসতেই বহু শিশু আক্রান্ত হচ্ছে ভাইরাসে। আর তাতেই আরো বেশি করে নজরে পড়ছে চোখ থেকে সংক্রমণ ছড়ানোর বিষয়টি।

চিকিৎসকেরা বলছেন, করোনা ছড়াচ্ছে শুধু নাক বা মুখ দিয়ে নয়। চোখ থেকে অনেকের শরীরেই সংক্রমণ ছড়ায়। 

ভারতের পশ্চিমবঙ্গের এক চক্ষু চিকিৎসক সৌমেন মণ্ডল বরেন, এই উপসর্গ নতুন নয়। বরং চীনে এই ভাইরাসের প্রকোপের কথা ধরা পড়েছিল চোখের সংক্রমণের চিকিৎসা করতে গিয়েই। 

তিনি আরো বলেন, গতবারও কনজান্কটিভাইটিস্ কভিডের একটি উপসর্গ হিসেবে দেখা গেছে ও চোখ থেকে সংক্রমণ ছড়াতে দেখা গেছে। তবে এবার তা আরো বেশি হচ্ছে। 

সৌমেন জানান, প্রাপ্তবয়স্কদের মধ্যেও এমন উপসর্গ দেখা দিয়েছে। চোখ উঠার মতো চোখ লাল হয়ে যাওয়ার সমস্যা যেমন হচ্ছে, তেমন রেটিনার শিরা-উপশিরায় প্রদাহ বা ভাস্কুলাইটিস্ও হচ্ছে। ফলে চোখে লাল ভাব দেখা দিলে একবার করোনা পরীক্ষা করাতে হবে, যোগাযোগ করতে হবে চিকিৎসকের সাথেও। -আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh