ধূমপান করলে কি করোনার টিকা কাজ করবে?

নিয়মিত ধূমপান যারা করেন, তাদের ফুসফুস অনেকটাই দুর্বল হয়ে পড়ে। ফাইল ছবি

নিয়মিত ধূমপান যারা করেন, তাদের ফুসফুস অনেকটাই দুর্বল হয়ে পড়ে। ফাইল ছবি

সম্প্রতি চিকিৎসকরা উপদেশ দিয়েছেন, করোনাভাইরাসের টিকা দেয়ার আগে ও পরে যেন ধূমপান না করা হয়। এতে অনেকে যারা নিয়মিত ধূমপান করেন, তাদের মনে প্রশ্ন জেগেছে, কোভিডের প্রতিষেধক আদৌ তাদের শরীরে কাজ করবে কি না। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বারবার সতর্ক করেছে যে, যারা ধূমপান করেন, তাদের কোভিড হলে, এই রোগের প্রভাব অনেক বেশি গুরুতর হতে পারে। তাই যারা ধূমপান করেন, তাদের টিকাও যাতে আগে দেয়া হয়, সে কথাও বলা হয়েছে।

নিয়মিত ধূমপান যারা করেন, তাদের ফুসফুস অনেকটাই দুর্বল হয়ে পড়ে। করোনা হলে যেহেতু শ্বাসকষ্ট বা ফুসফুসের সমস্যা দেখা দেয়ার বেশি সম্ভবনা রয়েছে। তাই যাদের ফুসফুস আগে থেকেই দুর্বল, তাদের ক্ষেত্রে সমস্যা বেশি হতে পারে। এই কারণেই দ্রুত টিকা নেয়ার উপদেশ দেয়া হয়।

ধূমপান প্রতিষেধকের ক্ষমতা কতটা কম করে দিতে পারে, সেটা বুঝতে গেলে জানা প্রয়োজন প্রতিষেধক কী করে কাজ করে। মৃত বা দুর্বল ভাইরাস থেকে তৈরি হয় প্রতিষেধক যা শরীরে গেলে রোগ প্রতিরোধক ক্ষমতা সেটার সাথে লড়াই করা শুরু করে। যে ক্ষমতাটা তৈরি হয়ে থাকে সেটাই পরবর্তীকালে আসল ভাইরাস শরীরে প্রবেশ করলে আরো দ্রুত কাজ শুরু করে দিতে পারে। তাই রোগে আক্রান্ত হলেও তার প্রভাব অনেকটাই কম হবে টিকা দেয়া থাকলে।

নিময়মিত স্বাস্থ্যকর খাবার, বেশি করে পানি ও পর্যাপ্ত পরিমাণে ঘুম যাদের রুটিনে বহুদিন থেকে বাধা, তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি তাড়াতাড়ি কাজ করবে এবং তার প্রভাবও শরীরে থাকবে অনেকদিন। 

কিন্তু যারা ধূমপান বা মদ্যপান করেন, তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হওয়ার গতি অন্যদের তুলনায় কম হতে পারে। তাই সতর্ক থাকার জন্য  চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন, টিকা নেয়ার কয়েকদিন আগে ও পরে ধূমপান না করতে। -আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh