ঘূর্ণিঝড়ের সময় শ্বাসকষ্ট বাড়ে

করোনাভাইরাস মহামারির বিপদ বাড়িয়ে দিতে পারে ঘূর্ণিঝড় ইয়াস। কারণ ঘূর্ণিঝড়ের সময়ে বাড়তে পারে শ্বাসকষ্টের সমস্যা। এমনই বলছেন চিকিৎসকেরা।

ভারতের পশ্চিমবঙ্গের চিকিৎসক বিভোর সেনগুপ্তের মতে, মহামারির সময়ে এমনিতেও শ্বাসকষ্টের সমস্যা বৃদ্ধি পয়েছে। ঘূর্ণিঝড় হলে তার মাত্রা আরো বাড়তে পারে। কারণ ঝড়ে প্রচুর ধূলিকণা উড়তে থাকে। সেগুলো ফুসফুস ঢুকে শ্বাসকষ্টের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

এই সময় কি কোভিড আক্রান্তদের জন্য বিশেষ কোনো ব্যবস্থা নেয়া দরকার? চিকিৎসকেরা বলছেন, যাদের শ্বাসকষ্ট রয়েছে, তাদের অবশ্যই এই সময়টা বা এর পরের আরো কিছুটা সময় এমন জায়গায় রাখতে হবে, যেখানে ধুলো কম। 

ডা. বিভোর বলেন, ধুলোর ঝড় মানে শুধু ধুলো নয়, তার সাথে বৃষ্টিকণা মেশে। অ্যালার্জি সৃষ্টি করতে পারে এমন প্রচুর উপাদান বাতাসে মেশে। সেগুলো ফুসফুস ঢুকে শ্বাসের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

শুধু ধূলিকণা নয়, তাপমাত্রার পরিবর্তনেও শ্বাসকষ্টের সমস্যা বাড়তে পারে বলে মনে করছেন চিকিৎসকেরা। যাদের দীর্ঘদিনের হাঁপানির অসুখ বা ‘সিওপিডি’ রয়েছে, তাদের ক্ষেত্রে আলাদা করে পরিস্থিতি আরো খারাপ হওয়ার আশঙ্কা কম। কিন্তু কোভিড রোগী বা কোভিড সারিয়ে সুস্থ হচ্ছে এমন মানুষ তো বটেই সম্পূর্ণ সুস্থ মানুষেরও এই সময় সাময়িক শ্বাসকষ্ট দেখা দিতে পারে বলে মত চিকিৎসকদের। - আনন্দবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //