সিঁড়ি ভাঙলেই ক্লান্ত কী লাগে...

সিঁড়ি ভেঙে দম ফুরিয়ে যাওয়া, বড় বড় শ্বাস নেয়াটা এমন কোনো অস্বাভাবিক বিষয় নয়। বিশেষ করে যাদের ফুসফুস তুলনামুলক দুর্বল, তাদেরই এই সমস্যা হতে পারে। এই সমস্যা কাটিয়ে ওঠাও খুব জটিল নয়। চিকিৎসকের পরামর্শে শরীরচর্চা আর ওষুধ পারে এই সমস্যার সমাধান করতে।

কিন্তু এর পেছনে থাকতে পারে অন্য কোনো কারণও, যেমন- হরমোনের সমস্যাও। এমনই বলছে সম্প্রতি করা এক গবেষণা। যুক্তরাষ্ট্রের ‘দ্য ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন’র জার্নালে প্রকাশিত হয়েছে একটি গবেষণাপত্র। এতে বলা হয়েছে, সিঁড়ি ভেঙে যারা প্রচণ্ড ক্লান্ত হয়ে যান, তারা ‘অ্যাডিসনস ডিজিজ’এ আক্রান্ত হয়ে থাকতে পারেন।

অ্যাডিসনস ডিজিজ কি? এটি হলে শরীরে কোর্টিসল ও অ্যাল্ডোস্টেরন হরমোনের ক্ষরণ খুব কমে যায়। চিকিৎসার পরিভাষায় একে বলে ‘অ্যাডরেনাল ইনসাফিসিয়েন্সি’। এই হরমোনগুলোর ক্ষরণ কমে যাওয়ার ফলে একটু পরিশ্রমসাধ্য কাজ করলেই শরীর মারাত্মক দুর্বল হয়ে পড়ে।

কিভাবে বুঝবেন যে ফুসফুসের দুর্বলতা নাকি হরমোনের ভারসাম্যের অভাবের কারণে ক্লান্ত লাগছে। গবেষণাপত্রে বলা হয়েছে, সাধারণত ফুসফুসের দুর্বলতার কারণে এই সমস্যা হলে ধীরে ধীরে দম ফিরে আসে। কিন্তু হরমোনের ভারসাম্যের সমস্যা হলে ক্লান্তি কাটতে চায় না। দম ফিরে এলেও ক্লান্তি থেকে যায়। মাথা ঘোরে, পা কাঁপে। 

এমন লক্ষণ দেখা গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //