কোভিড ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে করণীয়

কোভিড ১৯ মহামারি নিয়ন্ত্রণে আনার অংশ হিসেবে গণটিকা কার্যক্রম শুরু করা হয়েছে। সচেতন নাগরিক হিসেবে সবার ভ্যাকসিন নেওয়া উচিত। ভ্যাকসিন নিলে কিছু কিছু ক্ষেত্রে পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দিতে পারে, যেমন-টিকা স্থানে ব্যথা, লাল হওয়া, ফুলে যাওয়া, মাংসপেশিতে ব্যথা, জ্বরজ্বর ভাব বা জ্বর হওয়া, শীতল অনুভব করা, মাথাব্যথা, ক্লান্তি ইত্যাদি। তাই ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে চাই সঠিক নিয়মানুবর্তিতা। 

প্রয়োজনমাফিক পানি পান করতে হবে। পার্শ্ব প্রতিক্রিয়া জটিলতা কিছুটা হলেও ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে খাদ্যের ছয়টি উপাদানই কার্বোহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, ভিটামিন, খনিজ ও পানি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সে জন্য খাবারের ৬টি উপাদান সমৃদ্ধ ব্যালেন্স ডায়েট অবশ্যই নিশ্চিত করতে হবে। 

প্রতিদিন সাত থেকে আট ঘণ্টা ঘুমাতে হবে কারণ সঠিক ঘুমের অভাবে মানসিক দুশ্চিন্তাজনিত কারণে ভ্যাকসিন এর কার্যকারিতায় ব্যাঘাত ঘটতে পারে। 

ভ্যাকসিন নেওয়ার আগে ও পরের ২-৩ দিন বাসায় তৈরি সুষম খাবার খেতে হবে। বাহিরের খাবার, অস্বাস্থ্যকর প্রক্রিয়াজাতকৃত ফাস্টফুড জাতীয় খাবার করোনার টিকা নেওয়ার আগে ও পরে অবশ্যই এড়িয়ে চলতে হবে। 

শারীরিকভাবে সক্রিয় থাকতে হবে। হালকা-পাতলা ব্যায়াম শরীরে রক্ত প্রবাহ সচল রাখে। এতে টিকার পার্শ্বপ্রতিক্রিয়াজনিত জটিলতা কমাতে সাহায্য করবে। আবার ভ্যাকসিন নেওয়ার ২ থেকে ৩ দিন পর্যন্ত অতিরিক্ত শারীরিক পরিশ্রম বা ব্যায়াম করা বিরত থাকতে হবে। 

টিকা নেওয়ার পরেও সরকার কর্তৃক প্রদত্ত দিক-নির্দেশনাগুলো মেনে চলতে হবে। যেমন মাস্কপরা, হাত ধোয়া ও জীবাণুমুক্ত করা, শারীরিক দূরত্ব বজায় রাখা, জনসমাগম এড়িয়ে চলা। 

অ্যালকোহল পান ও ধূমপান করা থেকে বিরত থাকতে হবে। 

ভ্যাকসিন নেওয়ার পরেও যদি কারোর করোনার সাধারণ লক্ষণগুলো প্রকাশ পায়, তাহলে বিলম্ব না করে দ্রুত ডাক্তারের সঙ্গে যোগাযোগ করতে হবে। 

লেখক- পুষ্টিবিদ

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //