চকোলেট খেলে কি মাথা ব্যথা বাড়ে

মাইগ্রেনের যন্ত্রণা যাদের হয়, তারাই বোঝেন সারা দিন ধরে মাথার ভেতর যন্ত্রণা হতে থাকলে কী অবস্থা হয়। খেতে ইচ্ছা না করা, বমি ভাবের মতো নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে এমন ক্ষেত্রে। 

কারও কারও ক্ষেত্রে সে যন্ত্রণা এমনই আকার নেয় যে কয়েকদিন একেবারেই কোনও কাজ করা যায় না। এ সময় মানুষকে প্রায় শয্যাশায়ী করে ফেলে। 

মাইগ্রেনের ব্যথার আকস্মিক আক্রমণের জন্য কিছু বিষয় কাজ করে। এর মধ্যে রয়েছে কিছু খাবারদাবার, যা এই ব্যথাকে বাড়িয়ে দেয়।

মাইগ্রেনের সমস্যা থেকে মুক্তি পেতে নানা জনে নানা ব্যবস্থা নেন। বিশেষ করে অন্ধকার ঘরে থাকা, কিছু ক্ষণ ধ্যান করা, কিছু আসন করার মতো অভ্যাস সাহায্য করে যন্ত্রণা থেকে মুক্তি পেতে। আর অনেকেই যে কাজটি এমন পরিস্থিতিতে করে থাকেন, তা হলো চকোলেটের মতো খাবার খাওয়া। কারণ চকোলেট খেলে সঙ্গে সঙ্গে মন ভাল হতে পারে।

কিন্তু আবার কখনও মাথা যন্ত্রণা শুরু হলে চকোলেট খাওয়ার আগে কয়েকটি কথা মনে রাখা জরুরি। সাম্প্রতিক একটি গবেষণাপত্রে প্রকাশিত হয়েছে, চকোলেট আসলে বাড়িয়ে দিতে পারে মাইগ্রেনের সমস্যা। 

আমেরিকান মাইগ্রেন ফাউন্ডেশনের সেই গবেষণায় ধরা পড়েছে, চকোলেট দ্রুত মাথা ব্যথা বাড়িয়ে দিতে পারে।

কেন এমন হয়?

চকোলেট খেলেই মন ভাল করার হরমোন সেরোটনিন তৈরি হয় শরীরে। মস্তিষ্কেও তা পৌঁছায়। যত বেশি সেরোটনিন মস্তিষ্কে যাবে, ততই তা উত্তেজনা সৃষ্টি করবে। তাতে মন যেমন ভাল হবে, সঙ্গে যন্ত্রণাও বাড়বে।

তাছাড়া, চকোলেটে থাকে ক্যাফিন। তার প্রভাবে যেকোনও যন্ত্রণাই বাড়তে পারে বলে বক্তব্য গবেষকদের। ফলে মাইগ্রেনের ব্যথায় অস্থির হয়ে চকোলেট খেয়ে কিছু ক্ষণের জন্য আরাম পেলেও আদতে তা ক্ষতিই করবে।

মাইগ্রেনের কারণ

চকোলেট,পনির,কফি খেলে মাইগ্রেনের প্রকোপ বাড়ে। অনেকক্ষণ টিভি দেখা, দীর্ঘসময় কম্পিউটারে কাজ করা ও অনেকক্ষণ মোবাইলে কথা বললেও মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে। এছাড়া মানসিক চাপ, দুশ্চিন্তা, কোষ্ঠকাঠিন্য, অতি উজ্জ্বল আলোও মাইগ্রেনের ব্যথা শুরু হওয়ার জন্য দায়ী।

মাইগ্রেনের সমস্যা প্রতিরোধ করে

ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার ঢেঁকি ছাঁটা চালের ভাত, আলু , বার্লি মাইগ্রেন প্রতিরোধক। সবুজ, হলুদ, কমলা রঙের শাকসবজি মাইগ্রেন আটকায়। ক্যালসিয়াম, ভিটামিন ডি মাইগ্রেন প্রতিরোধ করে। তিল, আটা, বিট ইত্যাদিতে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম আছে। আদার টুকরো বা রস দিনে দুবার জলে মিশিয়ে খান।

কোন খাবার এড়িয়ে চলবেন

চা,কফি, সফট ড্রিঙ্কস, চকোলেট,আইসক্রিম,দই,মাখন,টমেটো,টক জাতীয় ফল খাবেন না। আপেল,কলা,চিনাবাদাম খাবেন না। পেঁয়াজও না।

কিছু সাধারণ নিয়ম

কিছু নিয়মকানুন মেনে চললে মাইগ্রেনের সমস্যা থেকে অনেকটাই রেহাই পাওয়া যায়। প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে হবে। অতিরিক্ত বা কম আলোতে কাজ না করা। কড়া রোদ বা তীব্র ঠান্ডা এড়িয়ে চলা। বেশিক্ষণ কম্পিউটারের মনিটরের সামনে না বসা। মাইগ্রেন শুরু হয়ে গেলে প্রচুর পরিমানে পানি খান। ঠান্ডা কাপড় মাথায় জড়িয়ে বিশ্রাম নিন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //