আসছে ইউনিসেক্স কনডম, যারা ব্যবহার করতে পারবেন

বিশ্বের প্রথম নারী ও পুরুষের ‍উভয়ের ব্যবহারযোগ্য (ইউনিসেক্স কনডম) তৈরি করেছে মালয়েশিয়া। রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর উঠে আসে। 

প্রতিবেদনে বলা হয়েছে, টুইন ক্যাটালিস্ট মেডিকেল ফার্মের একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞ মেডিকেল ড্রেসিং এর কাজে ব্যবহৃত উপাদান দিয়ে ইউনিসেক্স কনডম তৈরি কনডম তৈরি করেছেন।  

প্রতিবেদনে আরও বলা হয়, 'ওয়ান্ডালিফ' নামের এই ইউনিসেক্স কনডম মানুষকে তাদের জন্ম নিয়ন্ত্রণ ও যৌন স্বাস্থ্য ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করছেন জন ট্যাং ইং চিন নামের ওই উদ্ভাবক। 

তিনি জানান, এটি সাধারণ কনডমের মতই, সাথে শুধু একটা আঠালো আবরণ আছে। এতে যে আঠালো আবরণটা আছে যা ভ্যাজাইনা বা পেনিসের সাথে লেগে থাকে এবং অতিরিক্ত সুরক্ষার জন্য ওই অংশের পুরোপুরি ঢেকে রাকে। আঠালো অংশটি শুধুমাত্র একপাশে ব্যবহার করা হয় যার মাধ্যমে ছেলে বা পুরুষ উভয়ই এইটা ব্যবহার করতে পারবে। এই ইউনিসেক্স কনডম এতটাই স্বচ্ছ যে ব্যবহারের পর কিছু বোঝাই যাবে না বলেও তিনি জানান। 

আগামী ডিসেম্বর থেকে ওই ফর্মের নিজস্ব ওয়েবসাইটে পাওয়া যাবে এই ইউনিসেক্স কনডম। প্রতিটি প্যাকেটে দুইটি করে কনডম থাকবে এবং মালয়েশিয়ান মুদ্রায় এর দাম নির্ধারণ করা হয়েছে আরএম-১৪.৯৯ রিঙ্গিত।

এ ব্যাপারে  ড. ট্যাং বলেন, 'আমি যথেষ্ট আশাবাদী যে এটি অনিচ্ছাকৃত গর্ভধারণ এবং যৌন রোগ প্রতিরোধে করতে একটি অন্যতম সংযোজন হবে এই কনডম।'

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //