শীতে সর্দি-কাশি ঠেকাতে করণীয়

শীত পড়তে শুরু করেছে। ঋতু পরিবর্তনের এই সময়ে সর্দি-কাশির সমস্যা অস্বাভাবিক কিছু নয়। সর্দি, মাথাব্যথা, শরীরে ব্যথা এবং গলা ব্যথা এ গুলো আমাদের দৈনন্দিন কাজের ক্ষেত্রে বাঁধা তৈরি করে। তবে দুশ্চিন্তা না করে এই শীতে সর্দি-কাশি প্রতিরোধ করে ফিট এবং সক্রিয় থাকার জন্য নিতে হবে কিছু পদক্ষেপ। 

চলুন তবে জেনে নেওয়া যাক- 

শীতের মৌসুমে নিয়মিত হাত ধুতে হবে। সর্দি-সৃষ্টিকারী ভাইরাসগুলো সংক্রমিত ব্যক্তির কাশি এবং হাঁচি থেকে ছড়িয়ে পড়ে, যা ২৪ ঘণ্টা বেঁচে থাকতে পারে। তাই, অসুস্থ হতে না চাইলে খাওয়া বা মুখ স্পর্শ করার আগে হাত সাবান এবং পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন।

শীতকালে প্রতিদিন পানি পানের মাত্রা কমে যায়। ঠান্ডা আবহাওয়ার কারণে আমাদের পিপাসা কম লাগে, তাই আমরা বেশি পানি পান করি না। কিন্তু এমনটা করা যাবে না। পানি শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে এবং আমাদের অসুস্থ হওয়া থেকে বিরত রাখে। তাই সুস্থ থাকতে চাইলে দিনে অন্তত দুই লিটার পানি পান করুন। এমনকি তরল গ্রহণের মাত্রা বাড়াতে স্যুপ এবং হাড়ের ঝোলও খেতে পারেন।

স্বাস্থ্যকর এবং সুষম খাবার খেতে হবে। এটি আপনাকে পর্যাপ্ত পুষ্টি পেতে এবং ফিট রাখতে সাহায্য করবে। জিঙ্ক এবং ভিটামিন ডি গ্রহণের মাত্রায় বিশেষ মনোযোগ দিন। এই দুইটি পুষ্টি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং অসুস্থ হওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করে। বেশি করে শাক, আস্ত শস্য, বাদাম এবং ফলমূল খান।

ঠান্ডার বিরুদ্ধে লড়াই করতে এবং সর্দি-কাশি প্রতিরোধ করতে পর্যাপ্ত ঘুম আমাদের জন্য অপরিহার্য। নিদ্রাহীনতা বা অপর্যাপ্ত ঘুমের কারণে ভাইরাস এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা কঠিন হয়ে পড়ে। ঘুম ভালো হলে তা আমাদের শরীরে সাইটোকাইন তৈরি করে, এটি সংক্রমণ এবং প্রদাহকে দূরে রাখে। সুতরাং, আপনার ইমিউন সিস্টেমকে সক্রিয় রাখতে প্রতিদিন সাত থেকে আট ঘণ্টা ঘুম নিশ্চিত করুন।

শরীরচর্চা শুধুমাত্র ওজন কমানোর জন্য বা পেশী তৈরির জন্য অপরিহার্য নয়, এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং ঠান্ডা প্রতিরোধ করতে সাহায্য করে। বিভিন্ন গবেষণায় দেখা যায় যে, ব্যায়াম আমাদের ইমিউন কোষগুলোকে শরীরের চারপাশে আরও দ্রুত ভ্রমণ করতে সহায়তা করে। এইভাবে, এটি শরীরকে আরও ভালো উপায়ে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। হাঁটা, যোগব্যায়াম, ধ্যান, দৌড়ানো ইত্যাদি আপনাকে সাহায্য করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //