দাঁড়িয়ে পানি পান করলে যেসব বিপদ হতে পারে

দৈনন্দিন জীবনে প্রায় প্রতিটি কাজেরই আলাদা কিছু কিছু নিয়ম আছে। এই ধরা যাক খাওয়া, ঘুমানো কিংবা পানি পান। শেষেরটায় একটু অবাক হলেন তো; ভাবছেন তেষ্টা পেলে পানি পান করবে, তার আবার আলাদা নিয়ম কী? যখন খুশি শুয়ে, বসে, আধশোয়া হয়ে, দাঁড়িয়ে পানি পান করবেন।

পানি কেবল তৃষ্ণাই মেটায় না, শরীরে পানির ভারসাম্যও ঠিক রাখে। শরীরের প্রয়োজন অনুযায়ী কতটা পানি কোন কোন কাজে ব্যবহৃত হবে তার মাত্রাও ঠিক হয়। 

চিকিৎসকদের মতে, দাঁড়িয়ে পানি পান করার চেয়ে বসে পানি পান করা অনেক বেশি স্বাস্থ্যসম্মত। শরীরের পেশি, হাড়, অঙ্গপ্রত্যঙ্গের অবস্থান, সবকিছুর সঙ্গে সামঞ্জস্য রেখেই পান করতে হবে পানি। রক্তচাপ, স্নায়বিক ক্রিয়াকলাপ, কিডনির কার্যকারিতা ইত্যাদি নানা দিক খতিয়ে দেখে, বসে পানি পানেরই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

তাই আর যাই করুন, দাঁড়িয়ে পানি পান না করাই উচিত।

কী হয় দাঁড়িয়ে পানি পান করলে

- চিকিৎসকেদের মতে, দাঁড়িয়ে পানি পান করা শরীরের পক্ষে ক্ষতিকর। এর ফলে মূত্রথলিতে ও পিত্তাশয়ে শরীরের ক্ষতিকারক টক্সিন জাতীয় পদার্থ জমা হয়। যা শরীরে বিভিন্ন অবাঞ্ছিত বিপদ ডেকে আনে।

- শরীরের বর্জ্য জাতীয় দূষিত পদার্থ বের করে শরীরকে সুস্থ রাখে জল। শরীরের কোষগুলোকে পুষ্টি ও অক্সিজেন জোগায়। শরীরের তাপমাত্রা স্বাভাবিক রাখে। শরীর কতটা সুস্থ থাকবে, তার প্রায় অনেকটাই নির্ভর করে পানির উপর।

- দাঁড়িয়ে পানি পান করলে বিপাক ক্রিয়ারও উপরও প্রভাব ফেলে। দাঁড়িয়ে পানি পান করলে তা সরাসরি পাকস্থলীতে গিয়ে ধাক্কা দেয়। পাচকরসের ক্ষরণ কমে হজমের সমস্যা দেখা যায়।

- স্নায়বিক উত্তেজনার দিক খতিয়ে দেখলে বসে পানি পান করাই ভালো। চিকিৎসকদের মতে, দাঁড়িয়ে পানি পান করলে স্নায়ু উত্তেজিত হয় ও বাড়ে রক্তচাপ।

- দাঁড়িয়ে পানি পান করলে তা হৃদযন্ত্রের উপরেও অতিরিক্ত চাপ ফেলে। বুকের পেশির উপর এই চাপের ফলে বিষম খাওয়া থেকে শুরু করে শ্বাসরোধ পর্যন্ত হতে পারে।

করণীয়

দাঁড়িয়ে পানি পানের খারাপ দিককে অনেকে সেভাবে পাত্তা দেন না। কিন্তু এটি সার্বিক ক্ষতিই করে। রাস্তাঘাটে সব সময় বসে পানি খাওয়ার উপায় থাকে না। তাই সময় কেবল তেষ্টা মেটার মতোই পানি পান করুন। পরে বসে পানি পান করার সুযোগ এলে ভালোভাবে পান করুন।

পানি পানের নিয়ম

- শরীর অনুযায়ী পানির প্রয়োজন বাড়ে-কমে। নিজের শরীরে কতটুকু পানি প্রয়োজন তা জেনে নিন চিকিৎসকের কাছ থেকে। 

- পানি পানের আদর্শ পদ্ধতি হল বসে চুমুক দিয়ে। এতে পানির প্রবাহ হবে ধীর এবং অল্প। ফলে তা গ্রহণ করতে শরীরে কোনো বাড়তি চাপ পড়বে না।

- পানি পান করার সময় কথা বলার চেষ্টা বা হাঁপাতে হাঁপাতে পানি পান করলে তা যেকোনও সময় শ্বাসনালীতে গিয়ে বড় বিপদ ঘটাতে পারে। তাই এড়িয়ে চলুন সেসব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //