করোনা ছাড়াও যেসব রোগ দ্রুত ছড়ায়

করোনাভাইরাসের মতোই বেশ কিছু ভাইরাস-ব্যাকটেরিয়া আছে যেগুলোর সংক্রমণ ছড়ায় খুব দ্রুত। এসব রোগ মৃত্যুঝুঁকির কারণও হতে পারে। সেসব রোগ নিয়ে আমাদের সচেতন হতে হবে।

চলুন তবে জেনে নেওয়া যাক-

পক্স

জলবসন্ত বা চিকেন পক্সে আক্রান্ত হলে শরীরে ঠোঁসার মতো গুটি ওঠে। এতে প্রচণ্ড ব্যথা ও চুলকানি হয়। পুরো শরীরেই দেখা দেয় ফুসকুঁড়ি। এই রোগের জীবাণুও কিন্তু একজনের থেকে অন্যজনে সহজেই ছড়িয়ে পড়তে পারে। তাই এই রোগটি নিয়েও সাবধান হতে হবে।

সাধারণ জ্বর-সর্দি

সাধারণ জ্বর বা সর্দিও কিন্তু মারাত্মক সমস্যার সৃষ্টি করে। বেশিরভাগ ক্ষেত্রেই এর পেছনে থাকে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস। প্রতিবছর এই ভাইরাসে অনেক মানুষ আক্রান্ত হয়। করোনার মতোই এই ভাইরাসে আক্রান্ত মানুষের দেখা দেয় জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা।

নিউমোনিয়া

বিভিন্ন ভাইরাস ও ব্যাকটেরিয়ার কারণে হতে পারে নিউমোনিয়া। এটি মারাত্মক এক রোগ। সাধারণত শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

ভাইরাল নিউমোনিয়া শরীরে খুব খারাপ প্রভাব ফেলতে পারে। নিউমোনিয়ার জন্য দায়ী ব্যাকটেরিয়া বা ভাইরাস দুটি ফুসফুসেই ছড়িয়ে পড়তে পারে। তাই সবাইকেই এ রোগ নিয়ে সাবধান থাকতে হবে।

টিবি (যক্ষ্মা)

বর্তমানে টিবি রোগ বিশ্বে মহামারি আকার ধারণ করেছে। এই রোগে আক্রান্ত হলে ফুসফুসে তৈরি হয় জটিলতা। শরীরের অন্যান্য অঙ্গেও এ রোগ দেখা দিতে পারে। তাই সবাইকেই সচেতন হতে হবে।

মিজেলস (হাম)

মিজেলস শিশুদের শরীরে বেশি দেখা দেয়। এটিও একটি সংক্রামক রোগ। এই রোগে মানুষ সাধারণত ছোটকালেই আক্রান্ত হন। তাই বাড়িতে কারও এই রোগ হলে অবশ্যই সতর্ক থাকতে হয়। এক্ষেত্রে সমস্যা যাতে অন্য কারও মধ্যে না ছড়িয়ে পড়ে তা নিশ্চিত করতে হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //