সেব্রিনা ফ্লোরার শারীরিক অবস্থার উন্নতি

সিঙ্গাপুরের একটি হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (উন্নয়ন ও পরিকল্পনা) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার জ্বর কিছুটা নেমে এসেছে। এতে তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে।

শনিবার (২৭ আগস্ট) সিঙ্গাপুরে সেব্রিনার সঙ্গে থাকা পরিবারের সদস্যদের পক্ষ থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

বার্তায় জানানো হয়েছে, সেব্রিনার মূল সমস্যা হচ্ছে প্যানক্রিয়াটাইটিস। তবে এ থেকে কোনো সংক্রমণ ছড়ায়নি। চিকিৎসকরা তার অ্যান্টিবায়োটিক বন্ধ করে দিয়েছেন। কারণ অ্যান্টিবায়োটিক থেকে যাতে পরবর্তীতে প্রতিরোধী ব্যাকটেরিয়া কোনো সংক্রমণ তৈরি করতে না পারে।

বার্তায় সেব্রিনার মেয়ে জানান, তার মা শুক্রবারের চেয়ে আজ কিছুটা ভালো আছেন, আলহামদুলিল্লাহ। কিডনির অবস্থায় যথেষ্ট ভালো না হওয়ায় ওনাকে নিয়মিত লো-লেভেলের ডায়ালাইসিস দেওয়া হচ্ছে। তবে তিনি এখনো ভেন্টিলেটর সাপোর্টে আছেন। কিন্তু আজ কিছু ভেন্টিলেটর সাপোর্ট কমাতে চাচ্ছেন চিকিৎসকরা। এর মাধ্যমে তার শরীরের প্যারালাইসিস বন্ধ করতে এবং অবসাদ কমাতে চান। এর ফলে তিনি নিজের ফুসফুসের পেশী ব্যবহারের সুযোগ পান।

ডায়ালাইসিসের পর তার পেটের চাপ কমে গেছে জানিয়ে বার্তায় বলা হয়, উচ্চ পেটের চাপের ফলে যাতে রক্ত জমাট বাঁধতে না পারে সেজন্য রক্ত পাতলা করার জন্য ওষুধ দেওয়া হয়েছে। চিকিৎসকরা এর ফলে রক্তপাত হয় কি না তা ভালোভাবে পর্যবেক্ষণ করবেন।

তার প্যানক্রিয়াটাইটিস এখনও স্থির হয়নি জানিয়ে বলা হয়, এটি এখনো সক্রিয়, তাই খুব দ্রুত তার কোনো বড় উন্নতি দেখানোর সম্ভাবনা নেই। কিন্তু তিনি এখন পর্যন্ত এ চিকিৎসার ফলে স্থিতিশীল আছেন। তার প্রদাহ কম হওয়া পর্যন্ত এভাবেই চিকিৎসা দেওয়ার পরিকল্পনা করছেন চিকিৎসকরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //