‘৩ অক্টোবরের পর পাওয়া যাবে না করোনা টিকার প্রথম ডোজ’

করোনা টিকার প্রথম ডোজ আগামী ৩ অক্টোবরের পর পাওয়া যাবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম।

আজ বুধবার (২৮ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আজ থেকে বিশেষ টিকা ক্যাম্পেইন শুরু হয়েছে। এই ক্যাম্পেইন চলবে ৩ অক্টোবর পর্যন্ত। যারা এখনও টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ নেননি তাই জন্যই এই বিশেষ কর্মসূচি চালু করা হয়েছে।

ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম বলেন, ৩ অক্টোবরের পর থেকে আর টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ দেওয়া হবে না। তবে বুস্টার ডোজ চলবে। আমরা বিশেষ টিকাদান কর্মসূচিকে উজ্জীবিত করতে এই কর্মসূচি হাতে নিয়েছি।

খুরশিদ আলম বলেন, দেশে ইতোমধ্যেই টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। তারপরও কিছু মানুষ এখনও টিকা নেননি তাদের জন্য এই সুযোগ তৈরি করে দেওয়া হয়েছে। দেশে মোট জনগোষ্ঠীর ৯৭ শতাংশ টিকার প্রথম ডোজ, ৯০ শতাংশ দ্বিতীয় ডোজ এবং ৪১ শতাংশ তৃতীয় বা বুস্টার ডোজ নিয়েছে।

স্বাস্থ্য মহাপরিচালক বলেন, টিকার চতুর্থ ডোজ নিয়ে এখনও কোনো পরিকল্পনা নেওয়া হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনো এ বিষয়ে কোনো নির্দেশনা দেয়নি। যেসব দেশে চতুর্থ টিকা দেওয়া হচ্ছে তারা নিজেদের দেশের প্রটোকল মেনে এটা দিচ্ছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যদি এ বিষয়ে নির্দেশ দেয় তাহলে তখন সেটা করা হবে।

ডা. আবুল বাশার বলেন, টিকার পরিমাণের স্বল্পতা রয়েছে, সাথে কিছু টিকার মেয়াদও শেষ হয়ে যাবে। কারণ সব টিকা একসাথে আসেনি। ভিন্ন ভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন টিকা এসেছে। তাই সব টিকার মেয়াদই শেষ হয়ে যাচ্ছে-বিষয়টি এমনও নয়। আর বর্তমানে ৩ কোটি টিকা হাতে রয়েছে।

এ সময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর, পরিচালক (রোগ নিয়ন্ত্রণ শাখা) অধ্যাপক ডা. নাজমুল ইসলামসহ আরো অনেকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //