ক্যান্সারের হাত থেকে বাঁচাবে লেবু

লেবু আমাদের কাছে বেশ সুপরিচিত একটি ফল। বাঙালিদের খাবার পাতে লেবুর উপস্থিতি লক্ষণীয়। সহজলভ্য হলেও ফলটির রয়েছে অনেক গুণ। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। সঠিক নিয়মে লেবু ব্যবহারে সর্দি-কাশিসহ নানা রোগের উপশম মিলে।

লেবুর যেসব উপকারিতা রয়েছে:

১. লেবুর ভিটামিন সি অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে। এটি খেয়ে ঠাণ্ডা লাগা প্রতিরোধ করা সম্ভব।

২. সামান্য গরম পানিতে লেবুর রস মিশিয়ে তা খেলে সেটি পরিপাক প্রক্রিয়াকে কার্যকর করে এবং লিভার সুস্থ রাখে।

৩. নিয়মিত লেবুর রস পান করলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যায়। ভিটামিন সি ক্যান্সারের কোষ গঠনে প্রতিষেধক হিসেবেও কাজ করে।

৪. লেবু দেহের হরমোন সক্রিয় রাখে ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

৫. লেবুতে থাকা ভিটামিন সি ব্রংকিয়াল হাইপার সেনসিটিভিটির মত মরণ রোগের হাত থেকে মানুষকে রক্ষা দিতে সক্ষম। ভিটামিন সি’র অভাবে হাঁপানি এবং সর্দি কাশির মত রোগ হতে পারে। লেবুর কাছে এসব ভয়াবহ রোগ থেকে বাঁচার উপায় রয়েছে।

৬.  শরীরে চর্বি ও ওজন বৃদ্ধির ফলে কার্ডিওভাসকুলার রোগের মতো নানা ধরনের রোগে আক্রান্ত ঝুঁকি থাকে। তবে এই ধরনের রোগের হাত থেকে নিরাময় পেতে লেবু দিয়ে তৈরি ‘ডিটক্স ডায়েট’ নামক সিরাপ সেবন করলে বেশ উপকার পাওয়া যায়।

৭. কিডনি স্টোনের মতো সমস্যা থেকে নিরাময় পেতে লেবু খুবই উপকারী একটি খাদ্য। কারণ লেবুতে উপস্থিতি রয়েছে সাইট্রেট নামক উপাদান যা কিডনিতে যেকোনো পাথর বা স্টোন হওয়া থেকে রোধ করতে সক্ষম।

৮. শরীরে আয়রনের ঘাটতির ফলে রক্ত স্বল্পতার মতো রোগ দেখা দিতে পারে। তবে আয়রনে সমাদৃত খাবারের সাথে যদি ভিটামিন সি (লেবু) খাবার মিশ্রণ করে খেলে আয়রনের ঘাটতি থেকে মুক্তি পাওয়া যায়। তাই প্রতিনিয়ত নিয়ম করে লেবু খেতে পারেন।

৯. আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বজায় রাখতে লেবুর খোসাই উপস্থিত রয়েছে পেনিফেনল ও ফ্ল্যাভোনয়েড উপাদান। যা মানবদেহের কোলেস্টেরলের মাত্রা বজায় রাখতে সক্ষম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //