চোখ চুলকানোর সমস্যা দূর হবে একটি কাজেই

ইদানিং কমবেশি সবার চোখ চুলকানোর সমস্যা দেখা দিচ্ছে। এ সমস্যাকে সাধারণত অকুলার অ্যালার্জি বলে। মূলত চোখ শুকিয়ে গেলে এ সমস্যা হয়। একে ড্রাই আই সিনড্রোমও বলে। আপনি হয়তো জানেন না যে, চিকিৎসকের পরামর্শ ছাড়াও প্রতিদিনের ছোট্ট একটা কাজ আপনাকে এ সমস্যা থেকে মুক্তি দিতে পারে

ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের দাবি, নিয়মিত শরীরচর্চা করলেই মুক্তি মিলবে ড্রাই আই সিনড্রোম থেকে।

চক্ষুবিষয়ক একটি গবেষণাপত্রে প্রকাশিত একটি নিবন্ধে ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, নিয়মিত ব্যায়ামের ফলে অশ্রুগ্রন্থির ক্ষরণ স্বাভাবিক থাকে। এ ছাড়াও অক্ষিপল্লব বা চোখের পাতার স্থিতিস্থাপকতা বজায় রাখতেও বেশ কার্যকর প্রতিদিনের ব্যায়াম। অক্ষিগোলক শুকিয়ে গেলেই চোখ চুলকায়। আর এই অক্ষিগোলককে ভিজিয়ে রাখতে সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গই হল অশ্রুগ্রন্থি ও অক্ষিপল্লব। অশ্রুগ্রন্থি থেকে নির্গত জলীয় পদার্থকেই চোখের পানি বলে। এই পানির সঙ্গে মিশে থাকে স্নেহ পদার্থ ও মিউসিন। এই মিশ্রণ চোখকে জীবাণুর থেকেও রক্ষা করার পাশাপাশি ধুলো ময়লাও দূর করে।

গবেষকরা ৫২ জন মানুষের ওপর প্রায় এক সপ্তাহ ধরে এই সমীক্ষাটি করেছেন। সমীক্ষায় দেখা গিয়েছে, যারা নিয়মিত ব্যায়াম করেছেন তাদের অশ্রুগ্রন্থি থেকে ক্ষরিত হওয়া তরলের গুণগত মান তুলনামূলকভাবে ভালো। অন্যদিকে যারা নিয়ম করে ব্যায়াম করেন, তাদের চোখের পাতার ওঠাপড়াও অনেক বেশি নিয়মিত। এই দুই প্রত্যঙ্গ ভালো থাকলে অক্ষিগোলক শুকিয়ে যাওয়ার আশঙ্কা কমে যায়। আর চোখে জলীয় পদার্থ সঠিক পরিমাণে থাকলে কমে চোখ চুলকানিও।

বর্তমান প্রজন্মের ক্ষেত্রে ক্রমশই বাড়ছে বৈদ্যুতিন পর্দায় চোখ রাখার গড় সময়। দীর্ঘক্ষণ মোবাইল বা টেলিভিশনের পর্দায় তাকিয়ে থাকলে চোখ শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে। গবেষকদের আশা, নিয়মিত শরীরচর্চা মুক্তি দিতে পারে এই সমস্যা থেকে।

সূত্র : আনন্দবাজার

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //