‘ওজন কমানোই পুষ্টিবিদদের একমাত্র কাজ নয়’

ওজন কমানোই পুষ্টিবিদদের একমাত্র কাজ নয় বলে মন্তব্য করে বাংলাদেশ একাডেমি অব ডায়েটেটিক্স এন্ড নিউট্রিশনের (বিএডিএন) নির্বাহী পরিচালক এবং গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের প্রথম রেনাল ডায়েটিশিয়ান সাজেদা কাশেম জ্যোতি বলেন, আগে ওজন কমানোই পুষ্টিবিদের কাজ বলে মনে করা হতো, পুষ্টিবিদেরাও অনেকে এর বাইরের কাজের স্কোপ নিয়ে তেমন উদ্যোগী ছিলেন না। বিএডিএন এই ধারাকে পরিবর্তন করতে সক্ষম হয়েছে। 

আজ রবিবার (২৫ ডিসেম্বর) রাজধানীর ধানমন্ডির এক রেস্টুরেন্টে বিএডিএনের ২৬, ২৭ ও ২৮তম ব্যাচের প্রশিক্ষণার্থীদের সার্টিফিকেট প্রদান ও পুনর্মিলনী অনুষ্ঠান আয়োজন করা হয়। এই অনুষ্ঠান এসব কথা বলেন তিনি।

এই আয়োজনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সিনিয়র এবং জুনিয়র মিলে প্রায় ৬০ জন পুষ্টিবিদ উপস্থিত ছিলেন। 

এসময় তিনি আরো বলেন, এখন পুষ্টিবিদরা রেনাল ডায়েটিশিয়ান/ নিউট্রিশনিস্ট, চাইল্ড/ ডায়েটিশিয়ান/ নিউট্রিশনিস্ট, স্পোর্টস নিউট্রিশনিস্ট, কার্ডিয়াক নিউট্রিশনিস্ট,  ফিটনেস/ ওবেসিটি নিউট্রিশনিস্ট/ অনকো নিউট্রিশনিস্ট, ক্রিটিক্যাল কেয়ার নিউট্রিশনিস্ট হিসেবে কাজ করতে এবং পরিচয় দিতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন। 

এদিন প্রতিষ্ঠানের চেয়ারম্যান জাকারিয়া ফারুক বলেন, উন্নত দেশে পুষ্টিবিদদের মান উন্নয়নে অনেক প্রশিক্ষণ এবং সেমিনার সিম্পোজিয়াম অনুষ্ঠিত হলেও বাংলাদেশে এমন উদ্যোগের ঘাটতি ছিল। বিএডিএন সেই ঘাটতি পূরণ করতে সচেষ্ট হয়েছে। কাজটি করতে গিয়ে অনেকেই অনেক কটু কথা বলেছেন আদৌতে পুষ্টিবিদেরাই উপকৃত হয়েছে। সারাদেশে মোটামুটি সব নামকরা হাসপাতালেই বিএডিএন এর প্রশিক্ষণার্থী  পুষ্টিবিদেরা কাজ করছেন।

উল্লেখ্য, বিএডিএন দেশে পেশাদার পুষ্টিবিদদের ক্যারিয়ার গঠনে এবং ক্লিনিক্যাল পুষ্টিবিদ্যায় বিশেষায়িত বিভিন্ন বিষয়ে নতুন নতুন প্রশিক্ষণ আয়োজনের মাধ্যমে পুষ্টিবিদদের দক্ষতা বৃদ্ধি এবং এর মাধ্যমে সাধারণ জনগণের উপকার গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। এ প্রতিষ্ঠানে প্রশিক্ষণে গ্রহণের মাধ্যমেই দেশে  বিশেষায়িত বিষয়ে পুষ্টিবিদদের প্র্যাকটিসের ধারা চালু হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //