খাওয়ার আগে বা পরে যে ভুলে গ্যাস হয়

গ্যাসের সমস্যায় ভুগেননি এসন মানুষের সংখ্যা খুব কম। গ্যাসের সমস্যার জন্য বিভিন্ন রোগের প্রাদুর্ভাব ঘটে। শরীর সব সময় অসুস্থবোধ হয়, মানসিক দিকে অস্বস্তিবোধ হয়। কিন্তু গ্যাসের সমস্যার সৃষ্টি হয় আমাদেরই কিছু ভুলের জন্য।

পুষ্টিবিদদের মতে, খাওয়ার আগে বা পরে কয়েকটি বাজে অভ্যাস হজমের সমস্যাকে বাড়িয়ে তুলতে পারে। 

খাওয়ার আগে বা পরে যে ভুলে গ্যাস ও বদহজম হয়-

১. ভালো করে খাবার চিবিয়ে না খেলে হজমের সমস্যা হতে পারে। খাবার পেটের মধ্যে বিভিন্ন উৎসেচকের সঙ্গে মিশে টুকরো টুকরো হয়ে যায় ঠিকই। কিন্তু ভালো করে চিবিয়ে না খেলে খাবারের বড় বড় টুকরোগুলো ভাঙতে সময় লেগে যায়। সেখান থেকে বদহজমের সমস্যা হতে পারে।

২. খাবার খাওয়ার পর অনেকেরই চা, কফি খাওয়ার অভ্যাস রয়েছে। বিশেষজ্ঞদের মতে, খাওয়ার পর ক্যাফেইন জাতীয় কোনো পানীয় খাওয়াই ঠিক নয়। এতে গ্যাসের সমস্যা আরও বেড়ে যায়। যদি খেতেই হয়, তবে অন্তত পক্ষে দু’ঘণ্টা পর খাওয়া যেতেই পারে।

৩. খুব বেশি পেট ভরে গেলে আর বসে থাকতে পারেন না? এই অভ্যাসই আপনার হজমের সমস্যার মূলে। খেয়ে উঠেই শুয়ে না পড়ে কিছু ক্ষণ বসে থেকে বা হাঁটাহাঁটি করলে খাবার হজম হয় তাড়াতাড়ি।

৪. খালি পেটে ফল আর ভরা পেটে ফল খাওয়া-দাওয়ার মোটামুটি সবাই করে থাকেন। কিন্তু পুষ্টিবিদদের মতে, এই অভ্যাস কিন্তু পেটের গোলমাল বাধাতে পারে। যদি ফল খেতেই হয়, সকালে জলখাবার খাওয়ার পর খেয়ে নেওয়াই ভাল।

৫. খাবার শেষ মিষ্টি কিছু খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। কিন্তু পুষ্টিবিদদের মতে, এই অভ্যাস কিন্তু শরীরে ক্যালোরির পরিমাণ বাড়িয়ে তোলে। রক্তে শর্করার ভারসাম্য বিঘ্নিত হওয়ার পিছনেও দায়ী এই অভ্যাস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //