সাইনাসের ব্যথা কমানোর ৫ ঘরোয়া টোটকা

আমাদের খুলির কিছু জায়গা ফাঁকা থাকে। এই ফাঁকা জায়গাকে বলা হয় সাইনোসাইটিস। নাকের হাড় দুইপাশে ও চোখের পেছনে এই ফাঁকা জায়গা থাকে। এই জায়গায় সর্দি জমে সাইনোসাইটিস হয়। এই সমস্যাকে সংক্ষেপে বলা হয় সাইনাসের ব্যথা।

সাইনাসের ব্যথার অনেকের কাছে স্বাভাবিক মনে হলেও আসলে তা নয়। কারণ এই সাইনোসাইটিস হওয়ার কোনো নির্দিষ্ট বয়স বা সময়-অসময় নেই। এর লক্ষণ হলো প্রচণ্ড মাথাব্যথা। সাথে কাশি এবং জ্বরও হতে পারে। অনেক সময় মাথাব্যথা থেকে বমি পর্যন্ত হয়। 

যে কারণে সাইনোসাইটিস হতে পারে?

সাইনাসের ব্যথা কপাল, গাল ও চোখের পেছনে অনুভূত হয়। এ ধরনের সমস্যা সাধারণত বৃষ্টিতে ভিজলে, গরমের কারণে অতিরিক্ত ঘেমে গেলে কিংবা  ঠান্ডা বেশি লাগলে বেড়ে যায়। রোদে বেশি সময় থাকলে বা এসিতে থাকলেও এ ধরনের সমস্যায় আক্রান্ত হয় অনেকে।

সাইনাসের ব্যথা কমানোর উপায়:

সাইনাসের ব্যথা কমাতে চিকিৎসকের পরামর্শ মেনে ব্যবস্থা নিতে হবে। তবে কিছু ঘরোয়া উপায়েও এ সমস্যা থেকে আরাম পাওয়া যায়। সাইনাসের ব্যথা কমানোর ৫টি ঘয়োয়া উপায়-

১. পর্যাপ্ত পানি পানের অভ্যাস আমাদের সুস্থ রাখে। পর্যাপ্ত পানি খেলে সাইনাস থেকেও মুক্তি পাওয়া যায়। পানি পান করলে ভেতরে জমে থাকা শ্লেষ্মা বা কফ খুব সহজেই বের হয়ে যায়। এতে ব্যথা নিরাময় হয় দ্রুত। তাই পানি পান করতে হবে এবং সেইসাথে অ্যালকোহলযুক্ত সব ধরনের পানীয় বাদ দিতে হবে।

২. সাইনাসের ব্যথা কমাতে অন্যতম ঘরোয়া উপায় হলো গরম পানির ভাপ নেওয়া। নাকের বদ্ধ ভাব দূর করতে চাইলে গরম পানির ভাপ নিতে পারেন। সেইসাথে গরম পানি দিয়ে গোসল করলেও উপকার পাবেন। নাক নিয়মিত পরিষ্কার রাখতে হবে। সাইনাসের ব্যথা তীব্র হলে গরম পানিতে কাপড় ভিজিয়ে চোখ, কপাল ও নাকে সেঁক দিতে হবে। দিনে দুই-তিনবার সেঁক দিলে সাইনাসের ব্যথা কমে।

৩. সুগন্ধী মসলা দারুচিনি অনেক উপকারি। সাইনাসের ব্যথা দূর করতেও এটি বেশ কার্যকরী। এর ঝাঁঝালো স্বাদ কিছুটা আরাম দেয়। দারুচিনির গুঁড়ার সাথে কিছুটা মধু মিশিয়ে খেলেও উপকার পাবেন। আবার দারুচিনির গুঁড়ার সাথে অল্প পানি মিশিয়ে কপালে মালিশ করলেও আরাম পাবেন। 

৪. ঝাল-মসলাযুক্ত খাবার খেলে সাইনাসের ব্যথা অনেকটা উপশম হতে পারে। তবে শুকনো মরিচের গুঁড়া খেলে অনেকের ক্ষেত্রে গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যায়। সেজন্য এর বদলে খেতে পারেন কাঁচা মরিচ। এতে গ্যাস্ট্রিকের ভয় থাকবে না। খাবারের সাথেও কাঁচা মরিচ চিবিয়ে খেতে পারেন।

৫. প্রিয় গান শুনলে সাইনাসের ব্যথা কমে আসে, এমনটাই দেখা গেছে সুইডেনের এক গবেষণায়। আপনি যখন এক মনে পছন্দের গানটি শুনতে থাকবেন তখন নিঃশ্বাস চলাচল ভালো হবে। কমবে মাথাব্যথার তীব্রতা। তাই সাইনাসের ব্যথা তাড়াতে এই পদ্ধতি কাজে লাগাতে পারেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //