হাই-লেভেল সপ্তাহ সফলভাবে সম্পন্ন করেছেন স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক গত ১৭ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ সভার হাই-লেভেল সপ্তাহ সফলভাবে শেষ করেছেন। 

এর আগে স্বাস্থ্যমন্ত্রী গত ১৫-১৭ সেপ্টেম্বর কিউবার হাভানায় সামিট অব হেডস অব স্টেটস এন্ড গভর্নমেন্ট অব দি জি৭৭+ চায়না অন দি কারেন্ট ডেভেলপমেন্ট চ্যালেঞ্জেস: দি রোল অব সাইন্স, টেকনোলজি এন্ড ইনোভেশনে অংশ নেন। সেখানে তিনি বাংলাদেশের স্বাস্থ্যখাতের অগ্রগতি তুলে ধরে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

পরবর্তীতে ১৮ সেপ্টেম্বর স্বাস্থ্যমন্ত্রী জাতিসংঘের সাধারণ সভার ৭৮তম অধিবেশনে অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেডরোস আধানেম গুটেরেসের সাথে বৈঠক করেন। এসময় প্রধানমন্ত্রীর কন্যা ও সূচনা ফাউন্ডেশনের চেয়ারপার্সন মিস. সায়মা ওয়াজেদ হোসেন বৈঠকে উপস্থেত ছিলেন।

এর পাশাপাশি স্বাস্থ্যমন্ত্রী বিভিন্ন দেশের স্বাস্থ্যমন্ত্রী ও উচ্চ পদস্থ কর্মকর্তাদের সাথে দ্বিপাক্ষিক সভায় মানসিক স্বাস্থ্য উন্নয়নসহ বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক সমস্যা ও করণীয় বিষয় তুলে ধরে বৈঠক করেন। স্বাস্থ্যমন্ত্রী চীন, মালয়েশিয়া, অ্যান্টিগা ও বারবুদা, ভুটান, শ্রীলংকার উচ্চপদস্থ প্রতিনিধিদের সাথে একাধিক বৈঠকে অংশ নেন।

বৈঠকগুলোতে স্বাস্থ্যমন্ত্রী মহামারী প্রতিরোধে করণীয় বিষয় ও করোনা মোকাবিলায় বাংলাদেশের সাফল্যের কারণ তুলে ধরেন। পরবর্তীতে স্বাস্থ্যমন্ত্রী মালদ্বীপের স্বাস্থ্যমন্ত্রী আব্দুল্লাহ আহমেদ নাসিম, ইন্দোনেশিয়ার স্বাস্থ্যমন্ত্রী বুডি গুনাডি সাদিকিনের সাথে স্বাস্থ্য সেবা বৃদ্ধিতে করণীয় বিষয় নিয়ে বৈঠক করেন।

নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্কের সাথেও একটি বৈঠকে অংশ নেন স্বাস্থ্যমন্ত্রী। দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বৈঠকগুলোতে স্বাস্থ্যমন্ত্রী মানসিক স্বাস্থ্য, বিশ্বব্যাপী মহামারি মোকাবিলা, যক্ষ্মা রোগ প্রতিরোধ, উন্নয়নশীল দেশগুলোতে স্বাস্থ্যসেবা বৃদ্ধি, কমিউনিটি ক্লিনিকের সফলতাসহ সংক্রমক ও অসংক্রমক রোগ প্রতিরোধ করতে বিশ্ব স্বাস্থ্য ব্যবস্থায় সমন্বয় ও উন্নয়ন জোরদার করা প্রসঙ্গে নানারকম গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //