মানসিক সুস্থতা ছাড়া শারীরিক সুস্থতা সম্ভব না: বিএসএমএমইউ উপাচার্য

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, ভাল থাকার জন্য দিন শেষে সবাই একটু হাসুন, অপরের হৃদয়ের সহানুভূতি নিজের হৃদয় দিয়ে বুঝে পরিবারের সদস্যসহ সবার সঙ্গে আন্তরিকতার সাথে কথা বলুন। আমাদের মনে রাখতে হবে শরীর ও মন ভাল রাখার জন্য বিভিন্ন ধরণের খেলাধুলা করুন। মানসিক সুস্থতা ছাড়া শারীরিক সুস্থতা সম্ভব না।

আজ শনিবার (১৪ অক্টোবর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে মেডিসিন, সার্জারি ও এ্যালাইড বিভাগে ভর্তি রোগীদের উপর ‘সাইক্রাট্রিক মরবিটিস অ্যান্ড এডমিটেড প্যাশেন্টের’ গবেষণার ফলাফল প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। এ গবেষণার ফলাফল প্রকাশ উপলক্ষে একটি ডিসিমেশন অনুষ্ঠানের আয়োজন করে মনোরোগ বিদ্যা বিভাগ।

গবেষণায় বলা হয়, সবার জন্য মানসিক নিশ্চিত করার লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে মেডিসিন, সার্জারি এবং অ্যালাইড ২৪টি বিভাগে ভর্তি রোগীদের উপর এ গবেষণা পরিচালনা করে মনোরোগ বিদ্যা বিভাগ। ৩৪৭ জন ভর্তি রোগীদের সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মানসিক রোগ বিদ্যা বিভাগ কথা বলে এ গবেষণা তৈরি করে। ভর্তি রোগীদের মাঝে ৪৮ দশমিক ৪ শতাংশ রোগী মানসিক সমস্যায় ভোগেন। বিভিন্ন বিভাগে ভর্তি মানসিক ডিস অর্ডার রোগীদের মাঝে ৫৪ দশমিক ৮ শতাংশ পুরুষ ও ৪৫ দশমিক ২ শতাংশ নারী। ভর্তি রোগীদের বয়সের রেঞ্চ ৫১-৬৫ বছরের মধ্যে ৩৩ দশমিক ৩ শতাংশ রোগী এবং ৩১-৪০ বছরের রোগীদের মাঝে ১৯ শতাংশ মানসিক রোগে আক্রান্ত। সবচেয়ে এলার্মিং হল বিভিন্ন বিভাগে ভর্তি রোগীদের মাঝে মাত্র ৩ দশমিক ৬ শতাংশ রোগীকে মনোরোগ বিদ্যা বিভাগে রেফার্ড করা হয়েছে। মেডিসিন অনুষদের ভর্তি রোগীদের মাঝে ৫৫ দশমিক ৩ শতাংশ এবং সার্জারি অনুষদের বিভিন্ন বিভাগে ভর্তি ৩৯ দশমিক ৩ শতাংশ রোগী মানসিক রোগে ভোগেন।

উল্লেখ্য, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নাহিদ মাহাজাবিন মোর্শেদ। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন ) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, প্রখ্যাত মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মুহিত কামাল, চর্মরোগ বিভাগের অধ্যাপক ডা. হরষিত কুমার পাল, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ডা. ইন্দ্র্রজিত কুমার কুন্ডু, সহকারী প্রক্টর সহকারী অধ্যাপক ডা. মেহেদী হাসান, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. পবিত্র কুমার দেবনাথ, মনোরোগ বিদ্যা বিভাগের বিভিন্ন স্তরের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন।



সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //