ল্যাবএইড ক্যান্সার হাসাপাতালে ফ্রি হেলথ চেকআপের সুযোগ

ব্রেস্ট ক্যান্সার সচেতনতা মাস উপলক্ষে ফ্রি হেলথ ক্যাম্পের ঘোষণা দিয়েছে ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টার। শনিবার (২১ অক্টোবর) রাজধানীর ঢাকায় পিংক অক্টোবর উপলক্ষে একটি র‍্যালির আয়োজন করে হাসপাতাল কর্তৃপক্ষ।

র‍্যালি শেষে ৭ দিনব্যাপী ফ্রি হেলথ ক্যাম্পের ঘোষণা দেওয়া হয়। ক্যাম্পেইনের অংশ হিসেবে হাসপাতাল কর্তৃপক্ষ অক্টোবর মাসের ২১ তারিখকে ‘পিংক ডে’ হিসেবে উদযাপনের উদ্যোগ নেয়। ‘পিংক ডে’-এর সচেতনতার বার্তা অন্যদের মাঝে ছড়িয়ে দিতে বর্ণাঢ্য এই র‌্যালির আয়োজন করা হয়। 

এই ফ্রি হেলথ চেকআপের আওতায় থাকবে ব্রেস্ট সেলফ অ্যাসেসমেন্ট, ব্লাড প্রেসার, পালস টেস্ট, সুগার টেস্ট, হাইট ওয়েট, ডক্টর কাউন্সিলিং।

বিশ্বব্যাপী প্রতি বছর অক্টোবর মাসটিকে ‘ব্রেস্ট ক্যান্সার সচেতনতা মাস’ হিসেবে পালন করা হয়, যা ‘পিংক অক্টোবর’ হিসেবে বিবেচিত। যার মূল প্রতিপাদ্য হচ্ছে, ব্রেস্ট ক্যান্সার বিষয়ক সচেতনতা তৈরি ও প্রতিকার নিশ্চিত করা। তাই ব্রেস্ট ক্যান্সার সচেতনতার মাসে ফ্রি হেলথ ক্যাম্পের মাধ্যমে নারীদের সচেতনতা বাড়াতে এই উদ্যোগ নিয়েছেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক সাকিফ শামীম। 

ফ্রি হেলথ চেক আপ বিষয়ে মাননীয় ব্যবস্থাপনা পরিচালক সাকিফ শামীম বলেন, যেহেতু অনেক নারী এই স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন এবং মারা যাচ্ছেন। তাই নারীদের সম্মানে তাদের সচেতনতা বাড়াতে হাসপাতালের পক্ষ থেকে এই ফ্রি হেলথ চেকআপের আয়োজন করা হয়েছে। আশা করি প্রত্যেকে এই ফ্রি হেলথ চেকআপে অংশ নিবেন এবং এই সুযোগে জেনে নিতে পারবেন সুস্থ রয়েছেন কিনা।

র‍্যালি শেষে ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসকরা তাদের মূল্যবান বক্তব্য প্রদান করেন। তারা জানান, প্রতি বছর অনেক নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন এবং মারা যাচ্ছেন। যদি  প্রাথমিক পর্যায়ে এই রোগ শনাক্ত হয় এবং সঠিক সময়ে চিকিৎসা করানো যায় তাহলে এটা থেকে পুরোপুরি সেরে ওঠা যায়। তাই প্রত্যেক নারীর উচিত মাসে একবার মাসিক পরবর্তী সময়ে ব্রেস্ট সেল্ফ অ্যাসেসমেন্ট করা। এবং ৩৫ বছরের পর বছরে একবার হলেও নিয়ম করে স্ক্রিনিং করা। প্রাথমিকভাবে স্তন ক্যান্সার শনাক্ত করা গেলে মৃত্যুর হার কমবে। তাই সুস্থ থাকতে সচেতনতার কোনো বিকল্প নেই। 

সকাল ৯টায় ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টার থেকে র‍্যালিটি বের হয়ে ল্যাবেইড স্পেশালাইজড গিয়ে শেষ হয়। এতে অংশ নেয় হাসপাতালের চিকিৎসক নার্স, কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

উল্লেখ্য, ল্যাবএইড ক্যান্সার হাসপাতাল এন্ড সুপার স্পেশালিটি সেন্টারের রয়েছে অত্যাধুনিক ব্রেস্ট সেন্টার ও দেশসেরা আন্তর্জাতিক মানসম্পন্ন বিশেষজ্ঞ চিকিৎসক। ব্রেস্ট সংক্রান্ত যেকোনো জটিলতায় দেরি না করে হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। এই হাসপাতালের ব্রেস্ট সেন্টারে মেমোগ্রাম, আল্ট্রাসনোগ্রাম, ব্রেস্ট হেলথ স্ক্রিনিং, অনকোপ্লাস্টিক এন্ড রিকন্সট্রাক্টিভ ব্রেস্ট সার্জারি, প্রসিডিউরস (ইউএসজি গাইডেড কোর বায়োপসি ও সিটি স্কান) এর সুবিধা রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //